ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রাণ-এর সৌজন্যে পানি বিতরণে ডিএমপি

প্রকাশিত: ০৪:০১ এএম, ১৪ এপ্রিল ২০১৭

বছর ঘুরে এসেছে নববর্ষ। নতুন বছরকে বরণ করে নিতে আয়োজনের কোনো কমতি নেই উৎসবপ্রিয় বাঙালির। তবে গ্রীষ্ম মানেই প্রখর রোদ; উৎসব আয়োজনে যা বড় একটা সমস্যা।

তবে এ থেকে পরিত্রাণের উপায় আছে। এমন ভাবনা থেকে প্রাণের সৌজন্যে এগিয়ে এসেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

পয়লা বৈশাখে রমনার বটমূলসহ রাজধানীর বিভিন্ন স্থানে অনুষ্ঠানে যোগ দেয়া মানুষের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে ‘প্রাণ ড্রিংকিং ওয়াটার’।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

মিরপুরের বিআইএইচএস হাসপাতালের ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞ ডা. এ হাসনাত শাহীন জানান, আজ বৈশাখ বরণের দিনে প্রচন্ড গরমে সঙ্গে আর যা-ই থাকুক, খাওয়ার পানি পর্যাপ্ত পরিমাণে রাখতে হবে। গরমে ঘামের সঙ্গে পানির পাশাপাশি শরীর থেকে লবণও বেরিয়ে যায়। লবণশূন্যতা হলে মাথা ঝিমঝিম, ঝাপসা দৃষ্টি, এমনকি অসংলগ্ন কথাবার্তা শুরু হয়ে যেতে পারে। তাই একটু পর পর বিশুদ্ধ পানি পান করতে হবে। পানির চাহিদা পানি ছাড়া অন্যান্য পানীয়তে যথেষ্ট পূরণ হয় না।

শুক্রবার সরেজমিনে ঘুরে দেখা যায়, কাকরাইল মসজিদ সংলগ্ন প্রবেশপথে বিনামূলে ‘বৈশাখী’ খাবার, পানি ও ট্রাফিক নির্দেশনা সম্বলিত লিফলেট বিতরণ করছে পুলিশ। রমনার বটমূল ঘুরে ফেরার পথেও আলাদা পানির বুথ তৈরি করেছে পুলিশ; যেখানে নারী, শিশু ও বয়োজ্যেষ্ঠদের জন্য বিনামূল্যে বিতরণ করা হচ্ছে পানি।

water

সকাল ৭টার দিকে সরেজমিনে দেখা যায় পানির বুথে বসে আছেন কামরুজ্জামান নামে পুলিশ সদস্য। পাশে সহযোগিতায় তিন নারী পুলিশ সদস্য: ফারহানা, ফরিদা ও রওশন। ‘ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে পহেলা বৈশাখের শুভেচ্ছা’ লেখা বিশুদ্ধ পানির বোতল তুলে দেয়া হচ্ছে শিশু ও বয়োজ্যেষ্ঠদের হাতে।

কোহিনূর বেগম নামে এক নারী বলেন, এমন দিনে উৎসব ও অনুষ্ঠানের পাশে পানি পাওয়া খুব কষ্টকর। যে গরম পড়েছে। ডিএমপির এমন উদ্যোগ সত্যিই প্রশংসামূলক।

এ ব্যাপারে কথা হলে পুলিশ সদস্য কামরুজ্জামান বলেন, প্রতিবারই ডিএমপির পক্ষ থেকে এমন উদ্যোগ নেয়া হয়। এবার দাবদাহ বেশি। পানির পিপাসায় প্রাণের সৌজন্যে বিনামূল্যে পানি পেয়ে দর্শনার্থী ও বিনোদনপ্রেমী মানুষরা উপকৃত হলেই বরং আমাদের উদ্যোগ সফল।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, ‘নিরাপত্তা নিশ্চিতকরণ ও আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি জনহিতকর কাজেও সোচ্চার ডিএমপি। এরই অংশ হিসেবে এবারও অন্যান্যবারের মতো ‘প্রাণ’ এর সৌজন্যে বিনামূল্যে পানি বিতরণ করা হচ্ছে। বিতরণ করা হচ্ছে বৈশাখি খাবার।

জেইউ/এনএফ/এমএস

আরও পড়ুন