ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ই-নামজারি দ্রুত বাস্তবায়নের নির্দেশ ভূমি প্রতিমন্ত্রীর

প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ০৯ এপ্রিল ২০১৭

ভূমি ব্যবস্থাপনায় সেবার মান বাড়াতে ও জননিরাপত্তা নিশ্চিত করতে ই-নামজারি দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেছেন, ভূমি ব্যবস্থাপনায় পুরোপুরি অটোমেশন ও ডিজিটালাইজেশন বাস্তবায়ন করা গেলে ভূমি সেবার মান বাড়বে ও জননিরাপত্তা নিশ্চিত হবে।

রোববার রাজধানীর মতিঝিল বিআইডব্লিউটিএ ভবনে ভূমি সংস্কার বোর্ড মিলনায়তনে ই-নামজারি সিস্টেমের বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসকদের (রাজস্ব) দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমি প্রতিমন্ত্রী এ নির্দেশ দেন। কর্মশালায় ২৫ জন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও ভূমি সংস্কার বোর্ডের কর্মকর্তা অংশ নেন।

ভূমি প্রতিমন্ত্রী বলেন, ম্যানুয়েল সিস্টেমের কারণে ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি ও মামলা মোকদ্দমার হার বেড়ে চলছে।

তিনি আরও বলেন, ভূমি সমস্যা আগের চেয়ে অনেক কমে এসেছে তবে তা পুরোপুরি এখনও বাস্তবায়িত হয়নি। কিছুটা পরিবর্তনের জন্যই আমরা ভূমি অফিস মাঝেমধ্যে পরিদর্শন করি। মাঠ পর্যায়ের এসিল্যান্ড, তহসিল অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে গুণগত পরিবর্তন আসছে।

ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মাহফুজুর রহমানের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের সদস্য অতিরিক্ত সচিব সালমা আখতার জাহান, এটুআই প্রকল্পের পরিচালক আ. মান্নান বক্তব্য রাখেন।

এফএইচএস/বিএ/জেআইএম