ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পরিবার পরিকল্পনার গুদামে আগুন, তদন্তে তিন কমিটি

প্রকাশিত: ০৯:২১ এএম, ০৯ এপ্রিল ২০১৭

রাজধানীর মহাখালীতে পরিবার পরিকল্পনা অধিদফতরের কেন্দ্রীয় গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে পৃথক তিনটি কমিটি গঠন করা হয়েছে।

পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় ও পরিবার পরিকল্পনা অধিদফতর পৃথক তদন্ত কমিটি গঠন করেছে। এছাড়া কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানতে পৃথক আরেকটি ইনভেনটরি কমিটি গঠন করেছে পরিবার পরিকল্পনা অধিদফতর।

কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন পরিবার পরিকল্পনার অধিদফতরের মহাপরিচালক (ডিজি) কাজী মোস্তফা সরওয়ার।

family-planing

রোববার দুপুর ২টার দিকে তিনি জাগো নিউজকে বলেন, মহাখালীর পরিবার পরিকল্পনা অধিদফতরের কেন্দ্রীয় গুদামে অগ্নিকাণ্ডের কারণ জানতে অধিদফতরের পক্ষ থেকে একটি পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। অধিদফতরের তথ্য মূল্যায়ন বিভাগের (আইইএম) পরিচালক ফেরদৌস আলমকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

অন্যদিকে, একই ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে অধিদফতরের পরিচালক (মা ও শিশু স্বাস্থ্য) ডা. মো. শরীফকে প্রধান করে একটি ইনভেনটরি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকেও আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে, পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল মালেককে কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

family-planing

পরিবার পরিকল্পনার অধিদফতরের ডিজি কাজী মোস্তফা সরওয়ার বলেন, প্রাথমিকভাবে আগুনের কারণ বৈদ্যুতিক শটসার্কিট থেকে হয়েছে বলে জানা গেলেও এটা নাশকতা কি না তা খতিয়ে দেখতে দুইটি কমিটি তদন্ত করবে।

শনিবার রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর মহাখালীতে পরিবার পরিকল্পনা অধিদফতরের কেন্দ্রীয় গুদামে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট এসে দীর্ঘ আড়াই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এরপর থেকে ক্ষতিগ্রস্ত গুদামে পানি দিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার পলাশ চন্দ্র মোদক জাগো নিউজকে জানান, গুদামটি ২৭০ ফুট দৈর্ঘ্যের। এর ভেতর অনেক ওষুধ ও প্রয়োজনীয় জিনিসপত্র রয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা এখন ডাম্পিং ও কুলিংয়ের কাজ করছেন। এরপর ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে। অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি। আগুনের প্রাথমিক কারণ জানার চেষ্টা করছেন তারা।

family-planing

এদিকে, আজই ফায়ার সার্ভিসের পক্ষ থেকেও একটি কমিটি গঠন করা হবে বলে জানা গেছে।

ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আনোয়ার হোসেন জাগো নিউজকে জানান, প্রথমে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ও পরে আরও পাঁচটি ইউনিটসহ মোট ১৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে।

জেইউ/এসআর/জেডএ/জেআইএম/আরআইপি

আরও পড়ুন