ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইন বাস্তবায়ন হলেই শব্দদূষণ নিয়ন্ত্রণ সম্ভব

প্রকাশিত: ০৩:০৪ পিএম, ০৮ এপ্রিল ২০১৭

শব্দদূষণ নিয়ন্ত্রণ আইনের পূর্ণ বাস্তবায়ন করলেই এ নীরব ঘাতকের নিয়ন্ত্রণ সম্ভব বলে মনে করে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ কথা বলা হয়। ঢাকাসহ দেশের সর্বত্র শব্দদূষণ নিয়ন্ত্রণ আইনের পূর্ণ বাস্তবায়নের দাবি জানিয়েছে সংগঠনগুলো।

সংগঠনগুলো হচ্ছে- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), গ্রিন ভয়েস, সুন্দর জীবন, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, নাগরিক উদ্যোগ, ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ, উন্নয়ন ধারা ট্রাস্ট, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, আদি ঢাকাবাসী ফোরাম, পিস ও সিডাস।

মানববন্ধনে বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিনের সভাপতিত্বে বক্তব্য দেন বাপার বায়ু ও শব্দ দূষণ প্রতিরোধ কর্মসূচির সদস্য সচিব এম সিরাজুল ইসলাম মোল্লা, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সমন্বয়ক মিহির বিশ্বাস, গ্রিন ভয়েসের সহ-সমন্বয়ক হুমায়ন কবির সুমন, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা, বাপার জাতীয় পরিষদ সদস্য নাজিম উদ্দিন ও স্বচ্ছ ফাউন্ডেশনের সুমন প্রমুখ।

বক্তারা বলেন, শব্দদূষণ ক্রমান্বয়ে মারাত্মকভাবে বেড়ে যাচ্ছে। এ মুহূর্তে এই নীরব ঘাতককে কঠোরভাবে নিয়ন্ত্রণ জরুরি। ঢাকাসহ দেশের সর্বত্র শব্দদূষণ নিয়ন্ত্রণ আইনের পূর্ণ বাস্তবায়ন করতে হবে। তবেই এ নীরব ঘাতকের নিয়ন্ত্রণ সম্ভব।

এ সময় শব্দদূষণ নিয়ন্ত্রণে সংগঠনগুলোর পক্ষ থেকে বেশ কয়েকটি দাবি তুলে ধরা হয়। এগুলো হচ্ছে- রাতের বেলায় আবাসিক এলাকায় শব্দ সৃষ্টিকারী নির্মাণকাজসহ যেকোনো ধরনের কাজ বন্ধ রাখতে হবে, শব্দ দূষণে ক্ষতিগ্রস্ত ব্যক্তির মামলা করার অধিকার নিশ্চিত করতে হবে, ড্রাইভিং প্রশিক্ষণ প্রদানকারী স্কুলসমূহের প্রতি কঠোর নির্দেশ জারি করতে হবে, আবাসিক এলাকায় কোনোভাবেই যাতে ইট ভাঙার মেশিন ব্যবহার করা না হয় সে বিষয়ে নিশ্চিত করতে হবে।

এএস/জেডএ/এমএমএ/জেআইএম

আরও পড়ুন