ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ফেসবুক ব্যবহারে নিরাপত্তা নিশ্চিতের দাবি

প্রকাশিত: ০৯:৫৫ এএম, ০৮ এপ্রিল ২০১৭

ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। শনিবার রাজধানীর তোপখানা রোডের নির্মল সেন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা অনেক সুফল ভোগ করি। যেমন রাজন হত্যা, খাদিজার ওপর হামলাসহ অনেক প্রান্তিক জলুম নির্যাতনের বিরুদ্ধে আন্দোলনের ভিত সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে শক্ত হয়েছে। আবার নাসিরনগর, রামু ও ব্লগার হত্যার মতো বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে অপ্রচারের কারণে সংঘটিত হয়েছে।

তিনি বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক আমাদের ভাবিয়ে তুলেছে।

তিনি বলেন, বিশ্বব্যাংক ও মোবাইল অপারেটরদের বৈশিক সংগঠন জিএমএসএ এবং ইন্টারনেট লাইভ স্টার্টের মতো বিভিন্ন বহুজাতিক সংস্থা হিসেবে বাংলাদেশ ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ১০ লাখ। যা মোট জনসংখ্যার ১৩ শতাংশ। তবে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে প্রকৃতপক্ষে কতজন ফেসবুক ব্যবহারকারী তার প্রকৃত হিসাব সরকার বা বিটিআরসির কাছে নেই।

তিনি বলেন, দেশে প্রতিদিন ৪০০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার হয়। তবে এর মধ্যে ২৫-৩০% ডাটা ফেসবুকে ব্যবহার হয়। সে হিসাবে মোট ইন্টারনেট ব্যান্ডউইথের ১০০ জিবিপিএস ব্যবহার করেন ফেসবুক ব্যবহারকারীরা। যার বাজারমূল্য কয়েক কোটি টাকা।

তিনি আরও জানান, বর্তমানে ফেসবুক ব্যবহার করে ই-কমার্সের ২০০ কোটি টাকার ব্যবসা হয়। এতে সব ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগ হলেও সরকার এ খাত থেকে কোনো রাজস্ব পায় না। শুধু ইন্টারনেট ডাটা বিক্রির রাজস্ব পেয়ে থাকে।

এ সময় সংগঠনের পক্ষ থেকে বেশকিছু সুপারিশ তুলে ধরা হয়।যার মধ্যে রয়েছে- স্মার্টফোন বিক্রির পর বিনামূল্যে লাইসেন্স দেয়া, পুনরায় সিম নিবন্ধন কার্যক্রমের পর্যবেক্ষণ, ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাক্রমে বাংলাদেশ নামে একটি আলাদা সাইট চালু, প্রযুক্তির নিরাপত্তায় একটি ‘আইসিটি পুলিশ স্কোয়াড’ গঠন করা।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. বাহারানে সুলতান বাহার, বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের সভাপতি কবির চৌধুরী তন্ময়, সংগঠনের মহাসচিব অ্যাড. আবু বকর সিদ্দিক প্রমুখ।

এএস/এসআর/এএইচ/জেআইএম

আরও পড়ুন