ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘ঢাকা চাবি’ দিয়ে সৌদি অতিথিদের সম্মাননা

প্রকাশিত: ০৮:০৬ এএম, ০৮ এপ্রিল ২০১৭

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাসম্মেলনে যোগ দিয়ে ঢাকায় আসা পবিত্র মক্কা-মদিনার দুই ইমামসহ সৌদি আরবের প্রতিনিধিদলকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পক্ষ থেকে সর্বোচ্চ সম্মাননা জানানো হয়েছে।

শনিবার দুপুরে রাজধানীর যাত্রাবাড়ীতে বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের কেন্দ্রীয় কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে ‘ঢাকা চাবি’ দিয়ে সৌদি অতিথিদের ডিএসসিসিসির পক্ষ থেকে সম্মাননা জানান মেয়র সাঈদ খোকন।

এ সময় মেয়র সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের সচিব শাইখ আব্দুর রহমান গান্নাম আল গান্নামের কাছে রাজধানী ঢাকার চাবি হস্তান্তর করেন।

সাঈদ খোকন বলেন, ১৯৯৪ সাল থেকে আজ পর্যন্ত ঢাকা সিটি কর্পোরেশন জনগণের প্রতিনিধি দ্বারা পরিচালিত হয়ে আসছে। এই দীর্ঘ সময়ে ডিএসসিসি প্রথমবারের মতো কোনো বিদেশি নাগরিকদের সম্মাননা হিসেবে ঢাকার চাবি হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, আমার বাবা, নানা এবং পূর্বপুরুষরা জমঈয়তে আহলে হাদীসের অনুসারী ছিলেন। আমিও এই অনুসারীদের খেদমত করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমাদের শতকরা ৯০ ভাগ মানুষ মুসলমান। সবাই ইসলামের যে পাঁচটি স্তম্ভ রয়েছে সবকটিই পূরণ করেন। ইসলামের কোনো ক্ষতি হয়েছে এমন সংবাদ পেলেই দৌঁড়ে যান।

তিন বলেন, এই ঢাকা শহর থেকে প্রতিবছর লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ হজ ও ওমরা পালন করতে সৌদি আরবের পবিত্র মক্কা এবং মদিনাতে যান। সে সময় সৌদি সরকার আমাদের নাগরিকদের নিরাপত্তা থেকে শুরু করে প্রতিটি বিষয়ে সহযোগিতা করে থাকে। এজন্য আমরা ঢাকাবাসীর পক্ষ থেকে তাদের অভিনন্দন জানাচ্ছি।

তিনি বলেন,সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের যেকোনো সময়ের তুলনায় বর্তমান সময়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বেশি। আমরা দোয়া করি যাতে এই বন্ধুত্ব সবসময় অটুট থাকে। সৌদির সঙ্গে যে সম্পর্ক রয়েছে তা অতি প্রাচীন। এই সম্পর্ক অব্যাহত থাকবে। ঢাকা শহরের নির্বাচিত মেয়র হিসেবে পবিত্র মক্কা নগরী এবং মদিনা নগরীর পাশে ঢাকা নগরী থাকবে।

সংগঠনের সভাপতি অধ্যাপক মুহাম্মদ মোবারক আলীর সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,সৌদি আরবের হারামাইন শরীফাইন অধিদফতরের ভাইস প্রেসিডেন্ট ড. শাইখ মুহাম্মদ বিন নাসির আল খুযাইম, ধর্ম মন্ত্রণালয়ের সচিব শাইখ আব্দুর রহমান গান্নাম আল গান্নাম, মসজিদে নববির ইমাম ও খতিব  শাইখ ড. আব্দুল মুহসিন বিন মুহাম্মদ আল কাসিম, সৌদি ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা শাইখ আব্দুল্লাহ বিন যাইফুল্লাহ আল মুতাইরি, বাংলাদেশ সৌদি দূতাবাসের রিলিজিয়াস অ্যাটাশে শাইখ সুলতান মুহাম্মদ আল আনকারী ও সাবেক রিলিজিয়াস অ্যাটাশে শাইখ আহমদ বিন আলী আর রুমী প্রমুখ।

এমএসএস/এসআর/এআরএস/এমএস

আরও পড়ুন