ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নিয়মনীতির ভিত্তিতেই শিক্ষক নিয়োগ : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১১:৪১ এএম, ২৩ এপ্রিল ২০১৫

যোগ্যতা, স্বচ্ছতা ও নিয়মনীতির ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেয়া নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার ব্যানবেইস মিলনায়তনে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) আয়োজিত বেসরকারি শিক্ষক নির্বাচন ও নিয়োগ সংক্রান্ত দিনব্যাপী কর্মশালায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শিক্ষক হলো মূল নিয়ামক শক্তি। শিক্ষার মানোন্নয়নে যোগ্য শিক্ষকের ভূমিকা অনস্বীকার্য। গত ছয় বছরে শিক্ষায় সংখ্যাগত ব্যাপক উন্নয়ন ঘটেছে। এখন দরকার শিক্ষার মানোন্নয়ন।

শিক্ষকই হলো শিক্ষার মান বৃদ্ধির মূল উপাদান উল্লেখ করে তিনি বলেন, তাদের নিয়োগ স্বচ্ছ ও যোগ্যতার ভিত্তিতে হতে হবে। সততা, দেশপ্রেম ও দায়বদ্ধতা তাদের মধ্যে থাকতে হবে।

মন্ত্রী নাহিদ বলেন, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বাচনদক্ষতা, অঙ্গভঙ্গি, বিষয়ভিত্তিক জ্ঞানের পরিমিতি ইত্যাদি মৌখিক পরীক্ষার মাধ্যমে যাচাই করা হবে।

বর্তমানে এমপিওভূক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক হওয়ার যোগ্যতা যাচাই ও নিবন্ধন এনটিআরসিএ করে থাকে উল্লেখ করে তিনি বলেন, এনটিআরসিএ এখন থেকে পিএসসির আদলে বেসরকারি শিক্ষক নির্বাচন ও নিয়োগের সুপারিশ করবে। তাই এনটিআরসিএ পরীক্ষায় পাস না করে কেউ শিক্ষক হতে পারবে না।

এ লক্ষ্যেই আইন ও বিধিমালার প্রয়োজনীয় পরিবর্তন আনা হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

এনটিআরসিএ’র নাম পরিবর্তন হয়ে ‘বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি)’ হতে পারে। জাতীয় শিক্ষানীতি ও খসড়া শিক্ষা আইনের নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন প্রমুখ।

আরএস/আরআইপি