ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

`তিস্তা চুক্তি না হলে কিছু যায় আসে না’

প্রকাশিত: ১১:১৯ এএম, ০৪ এপ্রিল ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে বহু প্রতীক্ষিত তিস্তা চুক্তি না হলে কিছু যায় আসে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর ভারত সফর বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা চুক্তির অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারতের সম্পর্ক এখন যে পর্যায়ে, উচ্চতায় পৌঁছেছে, যা উচ্চ পর্যায়ের সম্পর্কে। এর মধ্যে একটা বিষয় (তিস্তা চুক্তি) হলো কি হলো না, এতে কিছু যায় আসে না।

তিনি বলেন, দেখতে হবে যে মূল ধারাটা (সম্পর্ক) কোথায় যাচ্ছে। আমার মনে হয়, তার মধ্যে একটা (চুক্তি) হবে কি হবে না- এটা নিয়ে আমরা এখন আর কিছু বলতে চাই না।

প্রতিরক্ষা চুক্তি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা স্মারকপত্র (এমওইউ) স্বাক্ষর করবে, কোনো চুক্তি নয়।

এ সমঝোতা স্মারকে কি থাকছে জানতে চাইলে তিনি বলেন, এখানে গোপন করার কিছু নেই। সব চুক্তি সর্বসমক্ষে প্রকাশ করা হবে।

প্রতিরক্ষা চুক্তি নিয়ে আ স ম আবদুর রবের সমালোচনার জবাবে মাহমুদ আলী বলেন, দেশ অনেক অগ্রসর হয়েছে। বঙ্গবন্ধু কন্যা যেভাবে জাতিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে নতুন উচ্চতায় নিয়ে গেছেন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল বাস্তবায়ন করেছি। এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের পথে আছি। ভিশন ২০২১ বাস্তবায়ন করছি। ভিশন ২০৪১ বাস্তবায়ন করব। সেখানে এ ধরনের প্রশ্ন সিরিয়াস কোনো বিষয় নয়।

উল্লেখ্য, আ স ম আবদুর রব সকালে জাতীয় প্রেসক্লাবে প্রধানমন্ত্রীর ভারত সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, প্রতিরক্ষা সংক্রান্ত স্পর্শকাতর বিষয়ে কোনো ধরনের চুক্তি বা সমঝোতা না করাই হবে জাতীয় স্বার্থের সুরক্ষা। সঙ্গত কারণেই প্রতিরক্ষা চুক্তি বা সমঝোতায় প্রধানমন্ত্রী সম্মত হবে না, এটাই জাতি প্রত্যাশা করে।

প্রধানমন্ত্রীর সফরে মুক্তিযুদ্ধে শহীদ এক হাজার ৬৬১ সেনাকে মরণোত্তর সংবর্ধনা দেয়া হবে।

জেপি/জেএইচ/এএইচ/আরআইপি

আরও পড়ুন