ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

একুশে আগস্ট গ্রেনেড হামলার বিচারে দীর্ঘসূত্রিতায় আইপিইউয়ের উদ্বেগ

প্রকাশিত: ০৫:১৪ পিএম, ০২ এপ্রিল ২০১৭

সারা বিশ্বের এমপিদের সংগঠন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ ) একুশে আগস্ট আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার উপর গ্রেনেড হামলা মামলা এবং সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যাকাণ্ডের বিচারের দীর্ঘসূত্রিতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আইপিইউ।

আইপিইউ’র পক্ষ থেকে এ বিষয়ে বাংলাদেশের কাছে কৈফিয়ৎ তলব করা হয়।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংগঠনটি এ বিষয়ে দীর্ঘ শুনানি করে। আফগানিস্তানের সংসদ সদস্য ফৌজিয়া কাফি’র সভাপতিত্বে এই শুনানিতে অংশ নেন বাংলাদেশ প্রতিনিধিদলের নেতা অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া ও সদস্য মইন উদ্দীন খান বাদল।



শুনানি শেষে জাসদের সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদল বলেন, আমরা শুনানিতে অংশ নিয়ে মামলার বিচারে বিলম্বের কারণ ব্যাখ্যা করেছি। আমরা জানিয়েছি বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের জজ মিয়া নাটকের কারণে মামলার বিচার প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। এরপর বর্তমান সরকার ক্ষমতায় এসে মামলাটির বিচারের জন্য নতুন করে উদ্যোগ নেয়।

কিন্তু মামলার বিচার করতে গিয়ে একে একে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পুত্র তারেক রহমান, একাধিক জেনারেল, পুলিশের আইজিসহ অনেকের নাম আসছে। সেগুলো যাচাই-বাছাই করে বিচার কাজ চলছে। এটা যথাযথভাবে যাচাই-বাছাই না হলে আপনারাই (আইপইউ) তাদের মানবাধিকার নিয়ে প্রশ্ন তুলবেন।
 
আর কিবরিয়ার পরিবারের পক্ষ থেকে তিনবার আপত্তি জানানোর এই মামলাটির বিচারে বিলম্ব হয়েছে বলে আমরা তাদেরকে জানিয়েছি। আজ একই স্থানে ভেনিজুয়েলার পরিস্থিতি নিয়ে শুনানি হবে বলে জনান।

এইচএস/এআরএস

আরও পড়ুন