ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইপিইউ’র নতুন সদস্য টুভালু-সেন্ট্রাল আফ্রিকা

প্রকাশিত: ০২:৫৮ পিএম, ০২ এপ্রিল ২০১৭

সংসদীয় গণতন্ত্র প্রচলিত দেশগুলোর সংসদ সদস্যদের (এমপি) সবচেয়ে বড় সংগঠন ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সদস্যের তালিকায় যুক্ত হয়েছে আরও দু’টি দেশ।

দেশ দু’টি হচ্ছে-সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (সিএআর) ও টুভালু।

রোববার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১৩৬ তম আইপিইউ সম্মেলনের সাধারণ সভায় নতুন এ সদস্যপদ দেয়া হয়।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া সাংবাদিকদের বিষয়টি জানান।

এদিকে নতুন দু’টি দেশসহ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত আইপিইউ’র বতর্মান সংখ্যা ১৭৩টি। এছাড়া সংস্থাটির ১১টি সহযোগী সদস্য রয়েছে। এবারের সম্মেলনে টুভালু-সিএআর নিয়ে মোট ১৩৪টি রাষ্ট্রের প্রতিনিধি অংশ নিয়েছে।

পশ্চিম প্রশান্ত মহাসাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্র টুভালু। এটি হাওয়াইয়ের প্রায় ৪২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের প্রায় ৩৪০০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। আগে এলিস দ্বীপপুঞ্জ নামে পরিচিত ছিল টুভালু।

১৯৭৫ সালে এটি গিলবার্ট দ্বীপপুঞ্জ (বর্তমান কিরিবাস) থেকে আলাদা হয়ে যায় এবং ১৯৭৮ সালে স্বাধীনতা লাভ করে। ফুনাফুতি অ্যাটলটি কমনওয়েলথভুক্ত দেশটির রাজধানী।

আর ফ্রান্সের কাছ থেকে ১৯৬০ সালে স্বাধীন হয় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (সিএআর)। এর উত্তরে শাদ, উত্তর-পূর্বে সুদান, পূর্বে দক্ষিণ সুদান, দক্ষিণে ডিআর কঙ্গো, দক্ষিণ পশ্চিমে কঙ্গো এবং পশ্চিমে ক্যামেরুন অবস্থিত।

১৯৭২ সালে সালে আইপিইউ-এর সদস্য পদ লাভ করে বাংলাদেশ।

এইচএস/এমএমএ/জেএইচ/এমএস

আরও পড়ুন