ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকায় আসছেন ১৫ শতাধিক স্পিকার মন্ত্রী এমপি

প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৫ মার্চ ২০১৭

ঢাকায় অনুষ্ঠিতব্য ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) অ্যাসেম্বলিতে আসছেন বিশ্বের ১৩১ দেশের প্রায় ১৫ শতাধিক স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্য। দেশের ইতিহাসে এ ধরনের সমাবেশ এই প্রথম। বহির্বিশ্বে একটি উদার, গণতান্ত্রিক ও আদর্শ রাষ্ট্র হিসেবে এ অনুষ্ঠান বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। বিশ্বের সর্ববৃহৎ সংসদীয় সংস্থার এ সমাবেশ সফল করতে ৮ হাজার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে।

বাংলাদেশ জাতীয় সংসদ ও আইপিইউর যৌথ উদ্যোগে আগামী ১ থেকে ৫ এপ্রিল ঢাকায় ১৩৬তম এ অ্যাসেম্বলি অনুষ্ঠিত হবে। আয়োজক দেশের স্পিকার হিসেবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অ্যাসেম্বলির প্রেসিডেন্ট হবেন। এ অ্যাসেম্বলির মূল প্রতিপাদ্য ‘রিড্রেসিং ইনইকোয়ালিটিস: ডেলিভারিং অন ডিগনিটি অ্যান্ড ওয়েলবিং ফর অল।’

এ বিষয়ে জানতে চাইলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শনিবার জাগো নিউজকে বলেন, বাংলাদেশকে বিশ্বের কাছে নতুনভাবে উপস্থাপন করবে এই অ্যাসেম্বলি। আর বহির্বিশ্বে একটি উদার, গণতান্ত্রিক ও আদর্শ রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাসেম্বলির উদ্বোধন করবেন। এর আগে আইপিইউ এক্সিকিউটিভ কমিটির সদস্যরা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং ফটোসেশনে অংশ নেবেন। অ্যাসেম্বলির উদ্বোধনকালে প্রধানমন্ত্রী স্মারক ডাকটিকিট উন্মোচন এবং আইপিইউ ওয়েবটিভি উদ্বোধন করবেন।

অ্যাসেম্বলি উপলক্ষে বিআইসিসি সংলগ্ন বাণিজ্য মেলার মাঠে দেশীয় পণ্য প্রদর্শন ও বিপণনের জন্য বাণিজ্য মন্ত্রণালয় আইপিইউ মেলার আয়োজন করা হয়েছে। এতে পর্যটন-বিষয়ক এবং সরকারের উন্নয়নমূলক কাজের বিষয়সমূহও তুলে ধরা হবে।

আইপিইউর ১৩৬তম অ্যাসেম্বলি উপলক্ষে জাতীয় সংসদ সচিবালয়ের পক্ষ থেকে একটি ওয়েবসাইট (www.ipu136bangladesh.org) খোলা হয়েছে। আইপিইউর নিজস্ব একটি ওয়েবসাইট www.ipu.org। এ দুটি ওয়েবসাইটে আইপিইউ এবং আইপিইউর ১৩৬তম অ্যাসেম্বলি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্যাদি রয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর আইপিইউর দুটি অ্যাসেম্বলি হয়। প্রথমটি মার্চ বা এপ্রিলে। এটি সাধারণত একটি সদস্য দেশ হোস্ট হিসেবে আয়োজন করে। অন্যটি অক্টোবর মাসে সংগঠনের সদর দফতর জেনেভায় অনুষ্ঠিত হয়। আইপিইউর সদস্য দেশসমূহ ৬টি জিওপলিটিক্যাল গ্রুপে বিভক্ত। বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক গ্রুপের দেশ। এ গ্রুপে মোট ৩১টি দেশ রয়েছে।

আইপিইউ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। স্বাধীন ও সার্বভৌম পার্লামেন্ট এ সংস্থার সদস্য হতে পারে। বর্তমানে আইপিইউভুক্ত সদস্য সংখ্যা ১৭০টি এবং সহযোগী সদস্য সংখ্যা ১১টি। ১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সংসদ আইপিইউর সদস্যপদ লাভ করে। ২০১৪ সালের ১৬ অক্টোবর নির্বাচনে বাংলাদেশের এমপি সাবের হোসেন চৌধুরী এর প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এইচএস/বিএ/আরআইপি

আরও পড়ুন