ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশ ব্যাংক ও ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি

প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ২৩ মার্চ ২০১৭

রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪ তলায় লাগা আগুনের কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতি নিরূপণে বাংলাদেশ ব্যাংক ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তিন সদস্যের এবং ফায়ার সার্ভিস কর্তৃক পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটিকে আগামী ২৮ মার্চ ও ফায়ার সার্ভিসের কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আগুন নিয়ন্ত্রণে আসার পর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের উপস্থিতিতে ও নির্দেশনায় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের ভারপ্রাপ্ত মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. শফিকুল ইসলাম।

সাংবাদিকদের তিনি জানান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামানকে কমিটির প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ২৮ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তিনি বলেন, আমাদের নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল। তা কাজে এসেছে। আগুনের পেছনে নাশকতার বিষয়টি খতিয়ে দেখা হবে।

আগুন নিয়ন্ত্রণে আসার বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) আলী আহমদ বাংলাদেশ ব্যাংক ভবনের সামনে তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে বলেন, ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় ডেপুটি ডিরেক্টর (ডিডি) সমেরন্দ্র নাথ বিশ্বাসকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ ব্যাংকের ৩০তলা ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রা নীতি বিভাগে অগ্নিকাণ্ড ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান ও এস কে সুর চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করেন।

জেইউ/এসআই/এমএএস/বিএ

আরও পড়ুন