ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ বরাদ্দ

প্রকাশিত: ১০:১৭ এএম, ২৪ আগস্ট ২০১৪

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উল আলম বলেছেন, দুর্যোগকবলিত এলাকায় সরকারের পক্ষ থেকে ত্রাণ ও অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। বন্যাকবলিত ১১ জেলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাঁচ হাজার টন চাল ও তিন কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

রোববার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিভাগীয় কমিশনারদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এতথ্য জানান।

তিনি আরো বলেন, দুর্গত এলাকার মানুষের জন্য  নগদ টাকার কোনো অপ্রতুলতা নেই। যেখানে যা প্রয়োজন হবে সরকার তা দেবে।

সভায় জামালপুর, ঢাকা, নেত্রকোনা, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, কুড়িগ্রাম, সুনামগঞ্জ, নোয়াখালী, রংপুর, সিরাজগঞ্জ ও বগুড়ার বন্যার সবশেষ পরিস্থিতি তুলে ধরে সেখানকার ক্ষতিগ্রস্ত পরিবার, ঘরবাড়ি ও ত্রাণ বিতরণের পরিসংখ্যান তুলে ধরেন মেসবাহ-উল আলম।

মেসবাহ উল আলম বলেন, বাংলাদেশের বিভিন্ন নদীর ১৬টি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তবে ১১ জেলার মধ্যে কুড়িগ্রাম জেলায় ১৬ হাজার মানুষ এখনো পানিবন্দি রয়েছে। ওইসব জেলার জেলা প্রশাসক ও ইউএনওদের মাধ্যমে ত্রাণ বিতরণ করা হচ্ছে।

সচিব বলেন, চাহিদা মোতাবেক ত্রাণ দেওয়া হচ্ছে, ত্রাণের কোনো অপ্রতুলতা নেই। অর্থ বছরের শুরুতেই এই বন্যা হওয়ায় পর্যাপ্ত বরাদ্দও আছে বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, বন্যাকবলিত কোনো এলাকায় ত্রাণ নিয়ে সমস্যা থাকলে স্থানীয় জনপ্রতিনিধিদের জেলা প্রশাসক ও ইউএনওদের সঙ্গে যোগাযোগ রাখতে পরামর্শ দেন তিনি।