ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নির্বাচন কমিশন বাংলাদেশ এখন থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৬ এএম, ২৩ মার্চ ২০১৭

‘নির্বাচন কমিশন, বাংলাদেশ’ নয় এখন থেকে ‘বাংলাদেশ নির্বাচন কমিশন’ লিখতে হবে।  নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠান ইসি এ সিদ্ধান্ত নিয়েছে। ফলে গত চার বছরের সাবেক কমিশনের লেখা ‘নির্বাচন কমিশন, বাংলাদেশ’ আর লেখা যাবে না। স্বাধীনতার পর থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন লেখা হলেও বিগত ইসির সময়ে ‘নির্বাচন কমিশন, বাংলাদেশ’ এভাবে লেখা হয়ে আসছিল।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বৃহস্পতিবার সকালে জাগো নিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, ‘বর্তমান কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন লেখা হবে। নতুন কমিশনও নীতিগতভাবে এটা অনুমোদন করেছে।

সচিব জানান, সংবিধানেও বলা রয়েছে -বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকবে। দেশও একটি, নির্বাচন কমিশনও একটি। এজন্যে বাংলাদেশ নির্বাচন কমিশন হবে।

বর্তমানেও গেজেট বিজ্ঞপ্তিসহ ইসি সচিবালয়ের বিভন্ন চিঠিতে লেখা হচ্ছে ‘নির্বাচন কমিশন বাংলাদেশ’ আবার স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে কমিশনারদের পুষ্পমাল্য অর্পণের বিজ্ঞপ্তির চিঠিতে লেখা হয়েছে ‘বাংলাদেশ নির্বাচন কমিশন’।

একই সময়ে ইসির চিঠিগুলোতে একাধিক নাম ব্যবহার করা হচ্ছে কেন এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, নির্বাচন কমিশনের  নাম নিয়ে আমাদের  কিছু ঝামেলা ছিল। কমিশন সচিবালয় এটি গুরুত্ব সহকারে দেখেছে। এখন থেকে আগের নামে (বাংলাদেশ নির্বাচন কমিশন) সব কিছু লেখা হবে।

এইচএস/জেডএ/পিআর

আরও পড়ুন