ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চিনকি-লাকসাম ডাবল রেললাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:২৯ এএম, ১৮ এপ্রিল ২০১৫

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন রি-মডেলিং প্রকল্প ও চিনকি আস্তানা থেকে লাকসাম পর্যন্ত ডাবল রেললাইন উদ্বোধনও করা হবে আজ শনিবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প দুটি উদ্বোধন করবেন। চট্টগ্রামে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করা হবে। একই সাথে প্রধানমন্ত্রী আজ লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েল গেজে রূপান্তর কাজের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, ১৬০৭ দশমিক ৬৫ কোটি টাকা ব্যয়ে লাকসাম-চিনকি আস্তানা পর্যন্ত ৬১ কিলোমিটার ডাবল লাইন নির্মাণের কাজ শেষ হয় চলতি বছরের ৩১ মার্চ।

২০১১ সালের ২ নভেম্বর এর নির্মাণ কাজ শুরু হয়। এতে করে চট্টগ্রাম-ঢাকা রেললাইনে এখন থেকে ডাবল লাইনে ট্রেন চলাচল করবে। ডাবল লাইন নির্মাণ ও স্টেশন ইয়ার্ড রিমডেলিংয়ের কারণে ঢাকা-চট্টগ্রাম রেলপথে ট্রেন চলাচলে প্রায় ২ ঘণ্টা সময় সাশ্রয় হবে।

সূত্রে আরো জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রেলপথে ইতোমধ্যে ৬১ কিলোমিটারে ডাবল লাইনের কাজ শেষ হয়েছে। ওই পথে ৮টি মেজর সেতু, ৩৪টি কালভার্ট এবং ১১টি পাইপ কালভার্ট নির্মাণ করা হয়েছে। শর্শদী, গুণবতী, চিনকি আস্তানা ও হাসানপুরে ৪টি স্টেশনে নতুন স্টেশন ভবন নির্মাণ হয়েছে।

৮টি স্টেশনে ফুটওভার ব্রিজ, ৪টি স্টেশনে ক্যানোপি এবং ১৩টি নতুন প্ল্যাটফর্ম নির্মাণ করা হয়েছে। ১২টি স্টেশনে টেলিকমিউনিকেশন ব্যবস্থার আধুনিকীকরণ করা হয়েছে।

চট্টগ্রাম রেলস্টেশন রি-মডেলিং প্রকল্পে ব্যয় হয়েছে ২৬৩ কোটি টাকা। এ প্রকল্পের আওতায় স্টেশন বড় করতে বাড়তি ৩টি লুপ ও একটি শেডসহ প্ল্যাটফর্ম নির্মাণ কাজ শেষ করা হয়েছে। ইঞ্জিন ঘোরানোর জন্য নতুন ত্রিকোণা লাইন নির্মিত হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম মার্শালিং ইয়ার্ড ও পাহাড়তলী স্টেশনের মধ্যে ৮০০ মিটার রেলওয়ে ট্র্যাক পুনর্বাসন করা হয়েছে। ফুটওভার ব্রিজসহ ৩০০ বর্গফুট প্ল্যাটফর্ম ক্যানোপি, ১০০০ মিটার বাউন্ডারি ওয়াল, ২৭০০ বর্গফুট সংযোগ সড়ক ও ২০০০ মিলিমিটার পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এর ফলে আগে যেখানে ২৩ জোড়া ট্রেন পরিচালনা করা যেত এখন সেখানে ৫০ জোড়া ট্রেন পরিচালনা করা সম্ভব হবে।

এমএএস/এমএস