ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ডিগ্রি ভিত্তিহীন

প্রকাশিত: ০২:৫৩ এএম, ১৬ এপ্রিল ২০১৫

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে যারা পিএইচডি ডিগ্রি নিয়েছেন, সেগুলোর আইনগত কোনো ভিত্তি নেই বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বর্তমানে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদিত ৭৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। তবে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এখনও পিএইচডি ডিগ্রি দেওয়ার অনুমোদন দেওয়া হয়নি।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে বেশ কিছু পিএইচডি ডিগ্রির বৈধতা যাচাইয়ে চিঠি আসার পর শিক্ষাসচিব নজরুল ইসলাম খানের নির্দেশে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলে মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।

তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ে যাদের পিএইচডির সনদ যাচাইয়ের অনুরোধ এসেছিল, তাদের বেশিরভাগই সরকারি কর্মকর্তা। পিএইচডি ডিগ্রি থাকলে প্রমোশনসহ চাকরির বিভিন্ন ক্ষেত্রে সুবিধা পাওয়া যায়। এজন্য অনেকেই এই ডিগ্রি নিচ্ছিলেন বলে অভিযোগ আসে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে নেওয়া পিএইচডি ডিগ্রিগুলোর বাংলাদেশে বৈধতা নেই জানিয়ে ওই কর্মকর্তা বলেন, পিএইচডি ডিগ্রি দেওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এএইচ/এআরএস/পিআর