ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকা এসে পৌঁছেছেন ভি কে সিং

প্রকাশিত: ০১:১৩ পিএম, ২৩ আগস্ট ২০১৪

ঢাকা এসে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বৈদেশিক সংক্রান্ত কেন্দ্রীয় এবং দেশটির উত্তর-পূর্ব অঞ্চলের উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং। শনিবার বিকেলে দুই দিনের বাংলাদেশ সফরে তিনি ঢাকা এসে পৌছান।

ভি কে সিং আগামীকাল রোববার সকালে ঢাকায় অনুষ্ঠেয় ভারত ও বাংলাদেশের ব্যবসা সংক্রান্ত ‘দ্বিপক্ষীয় অর্থনেতিক সম্পর্কের নতুন অধ্যায়’ শীর্ষক এক বাণিজ্য বৈঠকে যোগ দিতে ঢাকা এসেছেন বলে জানালেন ভারত-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)’র সাধারণ সম্পাদক ও সিইও জাহাঙ্গীর বিন আলম।

জাহাঙ্গীর বলেন, ভি কে সিং শনিবার বিকেলে ঢাকায় এসেছেন। তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান ভারতীয় হাইকমিশনার পঙ্কজ সরণ। রোববার সকাল ১০টায় বৈঠকে যোগদান শেষে সন্ধ্যায় স্বদেশে রওনা হবেন তিনি।

এদিকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রাণালয় সূত্র জানিয়েছে, জেনারেল (অব.) ভি কে সিং রোববার সকাল সোয়া নয়টায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে তার অফিসে সাক্ষাৎ করবেন। তারা দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে কথা বলবেন।

ভারতীয় হাই কমিশনের সহযোগিতায় ইন্ডিয়া চেম্বার অফ কমার্স (আইসিসি) কলকাতা এবং ভারত-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) এই বৈঠকের আয়োজন করেছে।

এই বৈঠকে সংশিষ্ট সিনিয়র নীতি নির্ধারক ও ব্যবসায়ী প্রতিনিধিগণ অংশ নেবেন। এ বৈঠকের মধ্য দিয়ে ভারত ও বাংলাদেশের ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগের আরো জোরালো ক্ষেত্র তৈরি হবে বলে আশা করা হচ্ছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়ন সংক্রান্ত পরিকল্পনা গ্রহণ, বাস্তবায়ন ও মনিটরিংয়ের জন্য ভারত সরকারের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়ন মন্ত্রণালয় দায়িত্বপ্রাপ্ত।          

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী শ্রীমতী সুষমা স্বরাজের গত জুনে বাংলাদেশ সফরের ফলোআপ হিসেবে জেনারেল (অব.) ভি কে সিং এই সফরে এসেছেন।

ভি কে সিং ছাড়াও এই বাণিজ্য বৈঠকে মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রী ড. মুকুল সাংমা এবং ত্রিপুরার বাণিজ্য ও শিল্পমন্ত্রী তপন চক্রবর্তী অংশ নিচ্ছেন।