ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এক বছরে কড়াইলে তিনবার আগুন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:৩২ পিএম, ১৫ মার্চ ২০১৭

বুধবার দিবাগত রাত ২টা ৫৫ মিনিটে রাজধানীর মহাখালীর কড়াইল বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রাত ৪টা পর্যন্ত ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছিল।

তবে কড়াইল বস্তির এই আগুন প্রথম নয়। গত এক বছরে একই বস্তিতে আগুনের ঘটনা ঘটলো তিনবার। ২০১৬ সালের ১৪ মার্চ রাজধানীর এই বস্তির আগুনে পুড়েছে অর্ধশত ঘর, এতে আহত হয় দুজন।

2016October

সর্বশেষ আগুনের ঘটনাটি ঘটে একই বছরের ডিসেম্বর মাসের ৪ তারিখ। এদিন দুপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে যায় প্রায় ৫০০’র বেশি ঘর। গৃহহীন হয় সহস্রাধিক মানুষ।

গুলশান লেকের দুই তীরে দেড়শ একরের বেশি জমির ওপর বিশাল এলাকা নিয়ে এই বস্তিতে কয়েক লাখ লোকের বসবাস। ঢাকার অভিজাত এলাকা গুলশান-বনানীর বুকের মধ‌্যে গড়ে ওঠা এই বস্তি পোশাক শ্রমিক, রিকশাচালকসহ ঢাকার নিম্ন আয়ের বহু মানুষের ঠিকানা।

2016October

তবে বস্তির ওই জমির মূল মালিক বিটিসিএল। তারা আদালতের আদেশ নিয়ে ২০১২ সালে কড়াইলে জমি পুনরুদ্ধারের চেষ্টা শুরু করে। প্রথম দিনের অভিযানে ৪০০ ঘর উচ্ছেদ করা গেলেও দ্বিতীয় দিন হাজার হাজার বস্তিবাসী গুলশান-মহাখালী এলাকার সড়কে নেমে ওই এলাকা কার্যত অচল করে দেয়। পরে আর তাদের উচ্ছেদ করা সম্ভব হয়নি।

এআর/বিএ

আরও পড়ুন