ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মালয়েশিয়ায় প্রবাসী বাঙালিদের নববর্ষ উদযাপন

প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১৪ এপ্রিল ২০১৫

‘মুক্ত মনের আলোকে, আঁধার কাটুক পলকে’ এই স্লোগানকে সামনে রেখে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস ও প্রবাসী বাঙালিরা নতুন বর্ষকে বরণ করে নিয়েছেন।

পূর্ব এশিয়ার পর্যটন নগরী কুয়ালালামপুরের প্রাণকেন্দ্র কোতারায়ায় (বাংলা মার্কেট নামে পরিচিত) ছিল প্রবাসী বাংলাদেশিদের প্রচুর সমাগম। আর এ সুযোগে বাংলা মার্কেটের কারী ব্যবসায়ীরা তাদের রান্নার আইটেমে রেখেছিলেন পান্তা ভাত, ভাজা ইলিশ মাছ, টাকি মাছের ভর্তা, আলু ভর্তা ইত্যাদি নানা আইটেমের সমাহার। বর্ষবরণে নেই কোনো ভেদাভেদ।

বাংলাদেশিদের পাশাপাশি প্রত্যেক জাতির লোকজন নববর্ষ উদযাপনে অংশ নিয়েছিলেন। প্রবাসীরা তাদের ভিনদেশি বন্ধুদের মোবাইলে বার্তা পাঠিয়ে ১৪২২-কে স্বাগত জানিয়েছেন। কেউ কেউ ভিনদেশি বন্ধুকে সঙ্গে নিয়ে এসে বাঙালিয়ানা আতিথিয়েতায় তাদেরকে মুগ্ধ করেছেন। এছাড়া কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন কর্তৃক হাইকমিশন প্রাঙ্গণে নববর্ষ উপলক্ষে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

লেবার কন্স্যুলার মো. সায়েদুল ইসলাম মুকুলের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় ও  হাইকমিশনার মো. শহিদুল ইসলাম। সাংস্কৃতিক অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্তিত ছিলেন ডেপুটি হাইকমিশনার ফায়সাল, প্রফেসর ড. নুরুল আমিন, দূতাবাসের কন্স্যুলার রইস হাসান সারোয়ার, ফার্স্ট সেক্রেটারি মোসলেমা নাজনীন, ফার্স্ট সেক্রেটারি এম এস কে শাহীন, ধনঞ্জয় কুমার দাস, আজিজুল বারি আশিক, জয় আমিন, শাহরিয়ার কায়সার রাফি, রেজাউল করিম, প্রণয় কুমার চৌধুরী, মৌমিতা দে, ড. লুবনা আলম মিঠু, ছবি দিলরুবা, শ্রাবনী জলি, শাহিদা সুলতানা ও শমিকা শবনম।

বৈশাখী গানের ফাঁকে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় ও শমিকা শবনম তাদের সুললিত কণ্ঠে কবিতা আবৃওি করেন। এছাড়া অনুষ্ঠানে উপস্তিত ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক অহিদুর রহমান ওহিদ, মকবুল হোসেন মুকুল, মো. শাহীন সরদার, রাশেদ বাদল, মাহতাব খন্দকার, আ. করিম, লিটন আজিজ দেওয়ান, যুবলীগের তাজকীর আহমেদ, আবু হানিফ, শ্রমিক লীগের নাজমুল ইসলাম, শাহ আলম হাওলাদারসহ প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ।

এসএস/বিএ/আরআইপি