ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কামারুজ্জামানের ফাঁসিতে তুরস্কের উদ্বেগ

প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১২ এপ্রিল ২০১৫

যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর করায় দুঃখ ও উদ্বেগ প্রকাশ করেছে তুরস্ক। দেশটির সরকারি বার্তা সংস্থা আনাডোলু এজেন্সি এ প্রতিবেদক প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শনিবার এ ব্যাপারে একটি বিবৃতি দেয়া হয়। ওই বিবৃতিতে বলা হয়, ফাঁসি কার্যকর না করতে বাংলাদেশের কাছে আহ্বান জানিয়েছিল তুরস্ক। একই সঙ্গে সামাজিক সম্প্রীতি ও দেশে শান্তি ধরে রাখার জন্য একই রকম অন্য মৃত্যুদণ্ডগুলো স্থগিত রাখারও আহ্বান জানিয়েছে।

মৃত্যুদণ্ড বাতিল করা হয়েছে এমন একটি দেশ হিসেবে এই শাস্তি কার্যকর করায় উদ্বেগ প্রকাশ করছে তুরস্ক। ফাঁসি কার্যকর করায় সমাজে নতুন করে উত্তেজনা সৃষ্টি হতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০০৪ সালে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বাতিল করে তুরস্ক। এর পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি বর্ধিত করে।

ওই বিবৃতিতে বলা হয়, ১৯৭১ সালের যুদ্ধের সময় যুদ্ধাপরাধের অভিযোগের বিচার করতে বাংলাদেশের আভ্যন্তরীণ আন্তর্জাতিক অপরাধ আদালত ২০১৩ সালের মে মাসে শাস্তি হিসেবে কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেয়। নভেম্বরে তার একটি আপিল খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। যুদ্ধাপরাধের অভিযোগে ফাঁসি কার্যকর হওয়া দ্বিতীয় ব্যক্তি কামারুজ্জামান। এর আগে ২০১৩ সালের ডিসেম্বরে জামায়াতে ইসলামীর আরেক নেতা আবদুল কাদের মোল্লাকে ফাঁসি দেয়া হয়।

একে/আরআই