ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আজ

প্রকাশিত: ০৪:০৩ এএম, ১১ মার্চ ২০১৭

‘জাটকা ইলিশ ধরব না, দেশের ক্ষতি করব না’-এই স্লোগানকে সামনে নিয়ে আজ শনিবার থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ।
আগামী ১৭ মার্চ পর্যন্ত যা সারাদেশে পালিত হবে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, আমাদের বিশাল উপকূলসহ মোহনায় ইলিশের বিচরণ। ইলিশ প্রাকৃতিকভাবে বংশবিস্তার করলেও তাদের পরিপূর্ণ বৃদ্ধিতে আমাদের সহযোগিতা অপরিহার্য। আজ যা ‘জাটকা’ আগামীতে তা দৃষ্টিনন্দন রুপালি ইলিশ। এ কারণে জাটকা ইলিশ ধরতে জনগণকে নিরুৎসাহিত করতে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। সরকার ইলিশের সংরক্ষণ ও বংশবিস্তারে নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে। ইলিশের উৎপাদন বৃদ্ধিতে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনার অংশ হিসেবে জাতীয়ভাবে জাটকা সংরক্ষণ একটি জনমুখী কার্যক্রম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে ইলিশ সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধির প্রচারণা শুধু জাটকা সংরক্ষণ সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ না রেখে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।

জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপনে আজ পটুয়াখালীর কলাপাড়ায় হবে শোভাযাত্রা ও জনসভা। সভায় জাটকা সংরক্ষণ সপ্তাহ জুড়ে দেশের বিভিন্ন মাছের বাজারে ঝটিকা অভিযান ছাড়াও আগামী ১৭ মার্চ সারাদেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সিদ্ধান্ত হয়। জাটকা নিধনরোধে জনসচেতনতা বাড়াতে বিভিন্ন গণমাধ্যমে প্রচারণার পাশাপাশি মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্মশালার আয়োজন করবে।

এআরএস/এমএস

আরও পড়ুন