ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘নারী দিবসে’ বিমান বাংলাদেশে পাইলট, ক্রু সবাই নারী

প্রকাশিত: ০৬:৫৫ এএম, ০৭ মার্চ ২০১৭

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এদিন বিমানে পাইলট, ক্রু সবাই থাকবেন নারী। যাত্রীদের নিয়ে আকাশে উড়বেন তারা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দিবসটিতে এমনই একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে।

আগামীকাল বুধবার বেলা ১১টা ৪৫ মিনিটে ঢাকা থেকে সিলেটগামী বিজি ৬০৩ ফ্লাইটে থাকবেন এই কালজয়ী নারী পাইলট, ককপিট ও কেবিন ক্রুরা। উড়োজাহাজটি চালাবেন ক্যাপ্টেন তানিয়া রেজা এবং সঙ্গে থাকবেন ফার্স্ট অফিসার অন্তরা। এ ধরনের উদ্যোগ বিমান বাংলাদেশের ইতিহাসে এই প্রথম। বিষয়টি নিশ্চিত করেছেন বিমানের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক শাকিল মেরাজ।

শুধু বাংলাদেশ নয় গোটা বিশ্বের এভিয়েশন সেক্টরে দেশের নারী বৈমানিকরা কাজ করছেন। বিষয়টিকে বাংলাদেশের অনেক বড় প্রাপ্তি উল্লেখ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসাদ্দেক আহমেদ জাগো নিউজকে  বলেন, ‘বিমানের নারী পাইলটরা এখন বিশ্বের সর্বাধুনিক বোয়িং ৭৭৭ নিয়ে আকাশে উড়ছেন। বিশ্বের অন্যান্য দেশের মতো বালাদেশের নারীরা পিছিয়ে নেই।

উল্লেখ্য, ‘বিমানে ১৪০ জন পাইলট আছেন। এর মধ্যে নারী পাইলট ৯ জন।  তারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছেন। প্রায় সব ধরণ ও প্রকৃতির এয়ারক্রাপ্ট চালাতে সক্ষম এই নারী পাইলটরা।

আরএম/জেডএ/আরআইপি

আরও পড়ুন