ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কাল থেকে মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান

প্রকাশিত: ০৩:২২ পিএম, ০৪ মার্চ ২০১৭

রাজধানী ঢাকায় ২০ বছরের বেশি পুরানো এবং মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের সাঁড়াশি অভিযান শুরু হচ্ছে। পাশাপাশি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও তাদের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হবে।

রোববার থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বে বিআরটিএ, ডিএমপি ও জেলা প্রশাসন যৌথভাবে এ অভিযান শুরু করবে। সকাল ১০টায় ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নগর ভবনের সামনে থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।
গত ১৫ ফেব্রুয়ারি নগরভবনে বিআরটিএ, ডিএমপি ও জেলা প্রশাসনের সঙ্গে যৌথভাবে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় ডিএসসিসি মেয়র এ সিদ্ধান্ত নেন। সভার সিদ্ধান্ত অনুযায়ী অভিযানে নেতৃত্ব দেবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। এতে সহযোগিতা করবে ঢাকা মহানগর পুলিশ, বিআরটিএ ও ঢাকা জেলা প্রশাসন।

সভায় জানানো হয়, প্রাথমিকভাবে আজিমপুর, গুলিস্তান, মতিঝিল, পল্টন ও পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকায় অভিযান পরিচালনা করা হবে। সভা শেষে মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘২০ বছরের বেশি সময় ধরে চলাচলকারী বাস রাজধানীতে চলতে দেয়া হবে না। বিআরটিএ, পুলিশ ও ঢাকা জেলা প্রশাসন এ ব্যাপারে একমত পোষণ করেছে।’

মেয়র সাঈদ খোকন বলেন, আইন অনুযায়ী গাড়ি চালকদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ন্যূনতম অষ্টম শ্রেণি। এবারের অভিযানে চালকের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হবে। যাদের এ যোগ্যতা থাকবে না তাদের রাজধানীতে গাড়ি চালাতে দেয়া হবে না। মতিঝিল, গুলিস্তান ও পল্টন এলাকায় যত্রতত্র গাড়ি পার্কিং বন্ধ, স্টাফ বাস নির্ধারিত জায়গায় রাখা ও অপ্রাপ্ত বয়স্কদের গাড়ি চালানো বন্ধ করা হবে।

তিনি জানান, মতিঝিল-দিলকুশায় যেখানে সেখানে গাড়ি রাখা যাবে না। যারা সড়কে গাড়ি রাখবেন তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

এমএসএস/ওআর/জেআইএম