ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ড. ইউনূস ও ফজলে হাসান আবেদকে সম্মান করা উচিত

প্রকাশিত: ০৯:৫৮ এএম, ০২ মার্চ ২০১৭

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ও ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ সম্মানিত ব্যক্তি। এদের অবশ্যই সম্মান করা উচিত।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে আয়োজিত মর্ডানাইজেশন অব লোন ম্যানেজমেন্ট সিস্টেম শীর্ষক এক অনুষ্ঠানে এসব কথা বলেন মুহিত।

সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসডিএফ চেয়ারম্যান এম আই চৌধুরী। উপস্থিত ছিলেন এসডিএফ’র এমডি এ জেড এম শাখাওয়াত হোসাইন, সাবেক সচিব এ কে এ মুবিন, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিও ফান, ব্যাংক ও আর্থিক বিভাগের সচিব ইউনুসুর রহমান প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, বেসরকারি সংস্থা ব্র্যাক ও  গ্রামীণ ব্যাংকের মাধ্যমে দারিদ্র্য বিমোচন হয়েছে। এর কৃতিত্ব এই দুই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা  ড. মুহাম্মদ ইউনূস ও স্যার ফজলে হাসান আবেদের।

তিনি বলেন, গ্রামীণ ব্যাংকের ঋন আদায়ের প্রক্রিয়া নিয়ে ভাবতে হবে। বর্তমানে সাপ্তাহিক কিস্তি সিস্টেমে গ্রাহকরা সাময়িক লাভবান হলেও দীর্ঘ মেয়াদে হচ্ছে না।

মুহিত বলেন, বড় লোকেরা ঋণ নিয়ে দিতে চায় না, খেলাপি হয়। কিন্তু গরিবকে ঋণ দিলে খেলাপি হয় না, তাই এদের পরিমাণ বাড়ানো বা আদায় প্রক্রিয়া নিয়ে ভাবতে হবে।

এখনো ৩ কোটি ৪০ লাখ মানুষ দরিদ্র জানিয়ে আবুল মাল আবদুল মুহিত বলেন, দারিদ্র্য বিমোচনে সরকার নানাভাবে কাজ করছে।


এমএ/এমআরএম/জেআইএম

আরও পড়ুন