ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্য ঘাটতি ৪৭৬১ মিলিয়ন ডলার

প্রকাশিত: ০৩:১২ পিএম, ০১ মার্চ ২০১৭

ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ঘাটতি ৪ হাজার ৭৬১ মিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার জাতীয় সংসদে সাংসদ রহিম মুল্লাহর ( ফেনি- ৩) এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। ২০১৫- ১৬ অর্থবছরে ভারতে বাংলাদেশের রফতানির পরিমাণ ছিল ৬৮৯ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার, যার বিপরীতে ৫৪৫০.৭০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করা হয়, অর্থাৎ ভারত এবং বাংলাদেশের মধ্যে ব্যণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৪৭৬১ দশমিক ০৮ মিলিয়ন মার্কিন ডলার।

সাংসদ নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের সংঙ্গে থাইল্যান্ডের মধ্যে বাণিজ্যিক সুসম্পর্ক রয়েছে। গত অর্থবছরে বাংলাদেশ হতে ৩৫ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য থাইল্যান্ডে রফতানি করা হয়েছে। এবং থাইল্যান্ড থেকে ৬৬৬ দশমিক ১০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি হয়েছে।

তিনি বলেন, থাইল্যান্ডে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং কমেটি কাজ করছে। ইতোমধ্যে ৪টি মিটিং হয়েছে।

সাংসদ অব্দুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সুগন্ধির চাউলের রফতানির পাশাপাশি চিনি রফতানির প্রদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৫-১৬ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিয়ানমার, মারিশাস, মালয়েশিয়া, নেপাল, সৌদি আরব, সিঙ্গাপুর, ভিয়েতনাম ও সাউথ আফ্রিকায় চিনি রফতানি হয়েছে।

এইচএস/জেএইচ/জেআইএম

আরও পড়ুন