ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জেলা আদালত থেকে বছরে আয় ১০৫ কোটি টাকা

প্রকাশিত: ১২:২২ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৭

আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, ২০১৫-১৬ অর্থবছরে দেশের জেলা জজ আদালতগুলো থেকে মোট ১০৫ কোটি ৬৭ লাখ ৬৯ হাজার ৫৮৯ টাকা আয় হয়েছে। চলতি অর্থবছরের (২০১৬-১৭) প্রথম ৬ মাসে (ডিসেম্বর-২০১৬) এসব আদালত হতে ৪৯ লাখ ৪৭ হাজার ৪০ টাকা আয় হয়েছে।

রোববার জাতীয় সংসদে উত্থাপিত নুরুন্নবী চৌধুরী শাওনের (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে তিনি এ সব কথা জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

সুবিদ আলী ভূঁইয়ার (কুমিল্লা-১) এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বর্তমান সরকার ২০১৪ সালে ক্ষমতা গ্রহণের (দ্বিতীয় মেয়াদ) পর থেকে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সারাদেশের আদালতে ৪০ লাখ ৬৪ হাজার ৫৩৭টি মামলা নিষ্পত্তি হয়েছে।

বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ২০১৬ সালের জুলাই হতে ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ২৯ হাজার ৮১৫ জনকে সম্পূর্ণ সরকারি খরচে আইনগত সহায়তা দেয়া হয়েছে। একইভাবে বিকল্প নিষ্পত্তি সেবার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পক্ষে এক কোটি ৪৫ লাখ ৩৭ হাজার ৩৮৭ টাকা আদায় করা হয়েছে।
 
আনিসুল হক জানান, মানুষের দোরগোড়ায় বিচারকার্য পৌঁছে দেয়ার লক্ষে দেশের বিভিন্ন জায়গায় মোট ১৫টি চৌকি আদালত স্থাপন করা হয়েছে। সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় পাঁচজন জনবলসহ ২০১৬ সালের ১৫ জুন একটি যুগ্ম জেলা জজ আদালত সৃজন করা হয়েছে। এছাড়া সারাদেশের পুরাতন মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষে সলিসিটরের নেতৃত্বে মনিটরিং সেল কাজ করছে।

তিনি আরও জানান, মনিটরিং সেল গঠিত হওয়ার পর থেকে দেশের বৃহত্তর জেলাগুলোতে পর্যায়ক্রমে ৫-১০ বছর ও ১০ বছরের অধিক সময়ের পুরাতন ফৌজদারি মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষে মতবিনিময় সভার আয়োজন করছে এবং মামলাগুলো নিষ্পত্তির লক্ষে সুপারিশমালা প্রণয়ন করছে।

এছাড়া সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৫১৬ জন কর্মকর্তাকে বিদেশে এবং ১৫৮ জনকে দেশে প্রশিক্ষণ প্রদান করা হবে বলেও জানান আইনমন্ত্রী।
 
এইচএস/আরএস/পিআর

আরও পড়ুন