ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দাম ‍বৃদ্ধি জনগণকে ভোগাবে : ড. সালেহ উদ্দিন

প্রকাশিত: ০১:২৯ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম বৃদ্ধি জনগণকে ভোগাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার বিকেলে গ্যাসের দাম আনুষ্ঠানিকভাবে বৃদ্ধির ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

গ্যাসের দাম বৃদ্ধি কতটা যৌক্তিক বা দাম বাড়ার ফলে জনজীবনে এর প্রভাবই বা কেমন পড়বে? এসব বিষয়ে জানতে চাইলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি জাগো নিউজে বলেন, গ্যাসের দাম বৃদ্ধিতে অবশ্যই জনজীবনে বিরূপ প্রভাব পড়বে।

ড. সালেহ উদ্দীন আহমেদ বলেন, গ্যাসের দাম বৃদ্ধিতে অবশ্যই সাধারণ জনজীবনে বিরূপ প্রভাব পড়বে। যারা সীমিত আয়ের লোক তাদের ওপর এর প্রভাব বেশি পড়বে। কারণ ১০০ টাকা বৃদ্ধি কিন্তু কম নয়। এক্ষেত্রে সরকার বিকল্প কিছু পদক্ষেপ নিতে পারতো। বিশেষ করে গ্যাস ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত ছিল। কিন্তু গ্যাস ব্যবহারে তেমন কোনো গাইডলাইন নেই। আমরা শুধু ব্যবহারই করে যাচ্ছি।

এছাড়া যোগাযোগও এর একটা প্রভাব পড়বে। তবে ১০০ বা ১৫০ টাকা খুব যে একটা বেশি তাও না। দ্বিতীয় ধাপে বাড়বে ৩০০ টাকা। এটা সীমিত আয়ের মানুষদের জন্য অনেক বেশি বলে মন্তব্য করেন তিনি।

এর আগে বিকেলে সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান জানান, আগামী ১ মার্চ থেকে নতুন দাম কার্যকর হবে। বাড়তি দাম দুই ধাপে কার্যকর হবে। সে অনুযায়ী, ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা করা হয়েছে। দ্বিতীয় ধাপে জুন থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া বাণিজ্যিক ইউনিট মার্চে ১৪.২০ টাকা এবং জুনে ১৭.০৪ টাকা হবে। আর সিএনজির দাম মার্চে প্রতি ঘনমিটার ৩৮ ও জুনে ৪০ টাকা করা হয়েছে।

এমইউএইচ/এএইচ/পিআর

আরও পড়ুন