ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সুস্থ ও দক্ষ জাতি গঠনে প্রাণিজ আমিষের গুরুত্ব অপরিসীম

প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সুস্থ ও দক্ষ জাতি গঠনে প্রাণিজ আমিষের গুরুত্ব অপরিসীম। প্রাণিসম্পদ অধিদফতরের নিরন্তর সহায়তায় এই অত্যাবশ্যক খাদ্য উপাদানের ক্রমবর্ধমান জাতীয় চাহিদা পূরণে পশু-পাখি পালনকারী কৃষক সম্প্রদায় প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে। বর্তমানে দেশীয় উৎস থেকেই তরল দুধ, মাংস ও ডিমের বাজার চাহিদা পূরণ সম্ভব হচ্ছে।

তিনি বলেন, প্রযুক্তিগত উৎকর্ষের কারণে বিশ্বব্যাপী মানুষ ও পণ্য পরিবহণ ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ায় এবং অত্যধিক বাণিজ্যিক উৎপাদন ব্যবস্থার প্রেক্ষাপটে বিস্তৃতি ঘটছে রোগ-ব্যাধির, যা নিয়ন্ত্রণে অত্যাধুনিক ব্যবস্থা গ্রহণ আবশ্যক হয়ে পড়ছে।

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ উপলক্ষে বুধবার দেয়া বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন। তিনি বলেন, “প্রাণিসম্পদ অধিদফতর কর্তৃক প্রথমবারের মতো ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, উৎপাদন ব্যবস্থাকে আধুনিকায়নের লক্ষ্যে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারকারী পর্যায়ে হস্তান্তর, বিপণন ব্যবস্থার আধুনিকায়ন, উৎপাদক ও ভোক্তার মধ্যবর্তী মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম হ্রাস, পুষ্টিমানসম্পন্ন স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদন, মানসম্মত প্রক্রিয়াকরণ ও ভোক্তা সচেতনতা বৃদ্ধি খুবই জরুরি। এছাড়া পরিবেশ সংরক্ষণ এবং সংশ্লিষ্ট বিভিন্ন আইনের সুষ্ঠু প্রয়োগের মাধ্যমে জনস্বাস্থ্য ও জনস্বার্থ সংরক্ষণেও প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

তিনি আরও বলেন, প্রাণিজ সম্পদের উৎপাদন, বিপণন ও প্রক্রিয়াকরণসহ জনগণকে সার্বিক বিষয়টি অবহিতকরণের লক্ষ্যে প্রাণিসম্পদ অধিদফতর আয়োজিত ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি প্রত্যাশা করি।

এমইউএইচ/বিএ