ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৬ বছরে দুর্যোগে নিহত ২০০, ক্ষয়ক্ষতি ৪৩৮৪ কোটি টাকা

প্রকাশিত: ০৭:২৬ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭

২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মোট ছয় বছরে দেশে প্রাকৃতিক দুর্যোগে ২০০ জন নিহত এবং চার হাজার ৩৮৪ কোটি টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সংসদ সদস্য এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এ সময় মন্ত্রী জানান, ২০১৩ সালে ঘূর্ণিঝড় মহাসেনে ১৭ জন নিহত এবং আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ১৬০ কোটি টাকা এবং ২০১৪ সালে বন্যায় নিহতের সংখ্যা ৬৯, আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ১২৮০ কোটি টাকা।

তিনি আরও জানান, ২০১৫ সালে ঘূর্ণিঝড় কোমেনে নিহতের সংখ্যা ৯ জন এবং আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপিত হয়নি। ২০১৬ সালে ঘূর্ণিঝড় রোয়ানুতে নিহতের সংখ্যা ২৭ জন এবং আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ১১২৭ কোটি টাকা, একই বছর বন্যায় নিহতের সংখ্যা ৭৮ জন এবং আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ১৮১৭ কোটি টাকা।

অন্যদিকে সংসদ সদস্য নাসরিন জাহান রত্নার (বরিশাল-৬) আরেক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, সৌদি আরব সরকারের অনুদানে প্রতি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করার পরিকল্পনা রয়েছে সরকারের।

এইচএস/বিএ