ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কার্গো বন্ধে ৬০ কোটি টাকা হারিয়েছে বিমান

প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭

ঢাকা-লন্ডন রুটে কার্গো ফ্লাইট বন্ধের কারণে মাসে সাড়ে ৫ কোটি টাকা হারাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফলে গত ১১ মাসে প্রায় ৬০ কোটি টাকা হারিয়েছে বিমান বাংলাদেশ। তবে চলতি মাসেই যুক্তরাজ্য কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে বলে জানিয়েছেন বিমান কর্মকর্তারা।

বৃহস্পতিবার বিমান ট্রেনিং সেন্টারে গণমাধ্যম কর্মীদের নিয়ে আয়োজিত এক কর্মশালায় বিমানের কার্গো কর্মকর্তা আলমগীর কবির বলেন, বিমানবন্দরের নিরাপত্তা, তল্লাশি ব্যবস্থা, কর্মীদের দক্ষতা থেকে শুরু করে যাত্রী ও কার্গো বিমানের খুঁটিনাটি বিষয়ে উন্নতি হওয়ায় যুক্তরাজ্য কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহারের চিন্তা করছে।

নিরাপত্তার অভিযোগ তুলে গত বছরের ৮ মার্চ থেকে এক চিঠির মাধ্যমে বাংলাদেশ থেকে কার্গো চলাচল বন্ধ করে দেয় যুক্তরাজ্য। এছাড়া যুক্তরাজ্য নিরাপত্তার অভিযোগের সূত্র ধরে অস্ট্রেলিয়াও বাংলাদেশ থেকে কার্গো বন্ধ করে দেয়।

এদিকে কিছুদিন আগে যুক্তরাজ্য বাংলাদেশ সিভিল এভিয়েশন অথোরিটির সঙ্গে বৈঠক করে কার্গোর নিরাপত্তা বাড়ানোর বিষয়ে সংশোধনমূলক কর্মপরিকল্পনা বাস্তবায়ন করে। যুক্তরাজ্য ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) সদস্য হিসেবে সংস্থাটি থেকে বাংলাদেশকে এয়ারপোর্টের নিরাপত্তা বৃদ্ধির বিষয়ে সহায়তা চাওয়ার পরামর্শ দেয়।

এছাড়া তারা পলিসি, ম্যানেজমেন্ট ও অপারেশনের জন্য নিরাপত্তা বিশেষজ্ঞ নিয়োগ করারও পরামর্শ দেয়।

আরএম/আরএস/জেআইএম

আরও পড়ুন