ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রোহিঙ্গা সমস্যার সমাধান চায় সংসদীয় কমিটি

প্রকাশিত: ০৩:১৬ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

দেশে বসবাসরত রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়ার প্রচেষ্টা অব্যাহতের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরকেও ফিরিয়ে দিতে কূটনৈতিক প্রচেষ্টা চালানোর পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

তবে এ সমস্যা সমাধানে প্রতিবেশী দেশ মিয়ানমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট না করারও পরামর্শ দেয়া হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মো. ফারুক খান অংশ নেন। এসময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহিদুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা সমস্যা সম্পর্কে বৈঠকে প্রতিবেদন উপস্থাপন করা হয়।বৈঠকে রোহিঙ্গা চ্যালেঞ্জকে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি ডা. দীপু মনি  বলেন, ফরেন পলিসিতে (কূটনৈতিক) যতগুলো চ্যালেঞ্জ আছে তার মধ্যে রোহিঙ্গা ইস্যু অন্যতম। বিষয়টি নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে। তাই আগামী বৈঠকে এ নিয়ে আলোচনা হবে।

তিনি আরও বলেন, যেসব রোহিঙ্গা ইতোমধ্যে দেশে বসবাস করছে এবং যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরকেও ফিরিয়ে নেয়ার লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয় বৈঠকে। এসময় প্রতিবেশী দেশ হিসেবে মিয়ানমারের সঙ্গে প্রতিবেশী সুলভ বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার  ওপরও জোর দেয়া  হয়।   

এইচএস/এএইচ/পিআর

আরও পড়ুন