ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জঙ্গিবাদ ও মাদক নির্মূল পুলিশের চ্যালেঞ্জ : আইজিপি

প্রকাশিত: ০২:০৭ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা জঙ্গিবাদ ও মাদক। বাংলাদেশ পুলিশ জঙ্গিবাদ ও মাদকের বিস্তার রোধকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে কাজ করছে।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজকল্যাণ গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গণে নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, বাংলাদেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোনো স্থান নেই। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের ভূমিকা ও সাফল্য দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। জঙ্গি দমনে বাংলাদেশ এখন রোল মডেল। চৌকস ও পেশাদার পুলিশ সদস্যদের দক্ষতা ও আন্তরিকতার ফলেই জঙ্গি দমনে এ সাফল্য অর্জিত হয়েছে।

তিনি বলেন, ঐতিহাসিকভাবে পুলিশের সঙ্গে জনগণের একটা দূরত্ব তৈরি হয়েছে। জনগণের মধ্যে পুলিশ ভীতি রয়েছে। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণের সঙ্গে দূরত্ব কমিয়ে আনার লক্ষ্যে পুলিশ কাজ করছে। জনগণ ও পুলিশ মিলে একসঙ্গে কাজ করার ফলে সমাজে অপরাধ প্রবণতা কমিয়ে আনা এবং অপরাধ রোধ করা সম্ভব হচ্ছে।

পুলিশপ্রধান আরও বলেন, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধেও কমিউনিটি পুলিশকে কাজে লাগাতে হবে। সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে আইজিপি বলেন, তোমাদের স্বপ্ন দেখতে হবে, স্বপ্ন বাস্তবায়নে নিজেদের তৈরি করতে হবে। নৈতিক শিক্ষা, মানবিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশ ও সমাজের কল্যাণে এগিয়ে আসতে হবে।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তানিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগের প্রবীণ শিক্ষক ড. আবু তাহের, ড. এ এস এম আতিকুর রহমান, ড. নুরুল ইসলাম, পুলিশ সদর দফতরের এআইজি (কনফিডেন্সিয়াল) মো. মনিরুজ্জামানসহ  নবীন ও বিদায়ী শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

জেইউ/আরএস/পিআর