ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশের মতো জটিল রাজনৈতিক পরিস্থিতি দেখিনি : বার্নিকাট

প্রকাশিত: ০৯:৫৬ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

৩৫ বছরের কূটনৈতিক জীবনে বাংলাদেশের মতো কঠিন রাজনৈতিক পরিস্থিতি কখনো দেখিনি বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট। বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।   

বার্নিকাট বলেন, আমি কখনোই এমন কঠিন রাজনৈতিক পরিস্থিতি দেখিনি। যেটা বাংলাদেশে বিরাজমান। এটা খুবই গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। বাংলাদেশের রাজনৈতিক পদ্ধতি নিয়ে আলোচনা সব সময় করি। এটা চলমান বলেও জানান তিনি।
 
রোহিঙ্গাদের বিষয়ে বার্নিকাট বলেন,  যুক্তরাষ্ট্রও তাদের পাশে আছে। তবে বাংলাদেশ তাদের পাশে যেভাবে দাঁড়িয়েছে তা সত্যিই প্রশংসনীয়। রোহিঙ্গাদের হাতিয়ায় স্থানান্তর নিয়ে যুক্তরাষ্ট্রের মূল্যায়ন সম্পর্কে তিনি বলেন, পরিস্থিতি বোঝার চেষ্টা করছি। তারা কী চায় সেটিকেই গুরুত্ব দেয়া উচিত। মনে রাখতে হবে তারা কিন্তু ট্রমাগ্রস্ত। এমন কোনো কাজ করা যাবে না যাতে তারা আরও ট্রমাগ্রস্ত হয়।

নতুন নির্বাচন কমিশন নিয়ে বার্নিকাট বলেন, আমরা বন্ধু, শুভাকাঙ্ক্ষী হিসেবে চাইবো দেশে যেন একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়। প্রত্যাশা আমাদের সেটিই  থাকবে।

এমইউএইচ/এএইচ/পিআর