ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংকট আর দুর্গন্ধযুক্ত পানিতে দুর্ভোগে রাজধানীবাসী

প্রকাশিত: ০২:২৪ পিএম, ৩১ মার্চ ২০১৫

প্রকৃতিতে বইছে ঋতুরাজ বসন্ত। গ্রীষ্ম আসতে আরো কয়েকদিন বাকি। তার আগেই ওয়াসার পানি নিয়ে দুর্ভোগে পড়েছ রাজধানীবাসী। কিছু এলাকায় পানি সংকট, কোথাও অপচয়ের কারণে ঘাটতি, আর বেশিরভাগ এলাকায়ই দুর্গন্ধযুক্ত পানি পাচ্ছেন গ্রাহকরা।

সরেজমিনে দেখা গেছে, পশ্চিম যাত্রাবাড়ীর জেলে নগর লেনের বেশিরভাগ বাড়িতেই পানি নেই কয়েকমাস ধরে। ভরসা কেবল ওয়াসার পাম্প থেকে দুই গজ দূরের কলটি। তবে সেখানেও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পর পাওয়া যায় কয়েক ফোঁটা পানি।

কিন্তু পানির অপচয়ের নজিরবিহীন উদাহরণ আছে পার্শ্ববর্তী সায়েদাবাদ এলাকায়। এখানে বছর খানেক ধরে ওয়াসার পাইপ ফেটে পানি উপচে ফ্লাইওভারের প্রবেশ পথ এবং পাশের এলাকা পরিণত হয়েছে নালায়। তবে সায়েদাবাদসহ পার্শ্ববর্তী এলাকাবাসীর অভিযোগ, এখানকার পানি দুর্গন্ধযুক্ত হওয়ায় তা ব্যবহার উপযোগী নয়।

মহাম্মদপুর হাউজিং এলাকায় বেশ কিছু দিন ধরে পানির সংকট তীব্র আকার ধারণ করেছে। কারণ হিসেবে জানা গেছে পানির ৩ নম্বর জোনের পাম্পটি বন্ধ আছে দেড় মাস ধরে। মুলত এই পাম্প থেকেই এ এলাকায় পানি সরবরাহ করে ওয়াসা।

ওয়াসার অন্য দুটি পাম্প থেকে পানি সরবরাহের মাধ্যমে ৩ নম্বর জোনের ঘাটতি মেটানোর চেষ্টা চললেও ওয়াসার বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ স্থানীয়দের।

ঢাকা ওয়াসার দাবি, পানির স্তর নিচে নেমে যাওয়ায় বছরের এ সময়টাতে প্রতিবছরই সমস্যা দেখা দেয়।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, নদীর পানি এতো বেশি দুষিত থাকে এবং অ্যামোনিয়ার ভাগ এতো বেশি থাকে যার কারণে এতে ক্লোরিন ব্যাবহার করতে হয়। সেই ক্লোরিন ব্যাবহারের কারণে একটা ধাচ পানিতে থেকে যায়।

এএইচ/আরআই