ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতের পরামর্শ

প্রকাশিত: ০২:৪৫ পিএম, ৩০ জানুয়ারি ২০১৭

রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কারিগরি এবং বুদ্ধিবৃত্তিক পরামর্শ নেয়ার জন্য ভারতের দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, দক্ষিণ ভারতের কোদামকুলামে রাশিয়ার সহায়তায় রাশিয়ার আদলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রয়েছে। অনুরূপ একটি পাওয়ার প্ল্যান্ট পাবনার রূপপুরে হতে যাচ্ছে। এখানে কারিগরি এবং বুদ্ধিবৃত্তিক পরামর্শ নেয়ার জন্য দুটি প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষরের খসড়ার অনুমোদন দিয়েছে সরকার।

চুক্তির একটি হলো, ‘ইন্টার-এজেন্সি এগ্রিমেন্ট বিটুইন গ্লোবাল সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপ(জিসিএনএপি), ডিপার্টমেন্ট অব অ্যাটোমিক এনার্জি, গভর্নমেন্ট অব ইন্ডিয়া অ্যান্ড বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশন (বিএইসি), মিনিস্ট্রি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, গভর্নমেন্ট অব পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অন কো-অপারেশন রিগার্ডিং নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট প্রোজেক্ট ইন বাংলাদেশ’।

অপর চুক্তিটি হলো, ‘এগ্রিমেন্ট বিটুইন দ্য অ্যাটোমিক এনার্জি রেগুলেটরি বোর্ড(এইআরবি)অব দ্য গভর্নমেন্ট অব দ্য রিপাবলিক অব ইন্ডিয়া অ্যান্ড বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি রেগুলেটরি অথরিটি(বিএইআরএ), দ্য গভর্নমেন্ট অব পিপলস রিপাবলিক অব বাংলাদেশ ফর দ্য এক্সচেঞ্জ অব দ্য টেকনিক্যাল ইনফরমেশন অ্যান্ড কো-অপারেশন ইন দ্য রেগুলেশন অব নিউক্লিয়ার সেফটি অ্যান্ড রেডিয়েশন প্রোটেকশন’।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভারত সরকারের গ্লোবাল সেন্টার ফর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপ এবং বাংলাদেশের আনবিক শক্তি কমিশনের মধ্যে চুক্তি হবে।
 
এমইউএইচ/ওআর/জেআইএম