ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শেয়ারের দাম ১০ টাকা রেখে শিপিং কর্পোরেশন বিল উত্থাপিত

প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৯ জানুয়ারি ২০১৭

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) শেয়ার মূলধন এক হাজার কোটি টাকা নির্ধারণ এবং শেয়ারের দাম ১০ টাকা করার বিধান রেখে বাংলাদেশ শিপিং কর্পোরেশন বিল-২০১৭ সংসদে উত্থাপিত হয়েছে।

১৯৭২ সালের রাষ্ট্রপতির জারিকৃত অধ্যাদেশটি রহিত করে আইনটি যুগোপযোগী করতে নতুন আইন আনা হয়েছে।

রোববার জাতীয় সংসদে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বিলটি উপস্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলটি আইনে পরিণত হলে ১৯৭২ সালের বাংলাদেশ শিপিং কর্পোরেশন অর্ডার রহিত হবে। আইনটি মন্ত্রিসভায় অনুমোদিত হয়। আর্থিক সংশ্লিষ্টতা থাকায় এ ক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন নেয়া হয়েছে।

প্রস্তাবিত আইনে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রীকে চেয়ারম্যান করে ন্যূনতম সাত এবং অনধিক ১৩ সদস্যের পরিচালনা পর্ষদের বিধান রাখা হয়েছে। এছাড়া কর্পোরেশনের শেয়ারহোল্ডারদের মধ্যে দুই পরিচালক নিয়োগের বিধান রাখা হয়েছে।

বিলের ৪-৬ ধারায় বলা হয়েছে, শিপিং কর্পোরেশনের অনুমোদিত মূলধন হবে এক হাজার কোটি টাকা, যা ১০ টাকা অভিহিত মূল্যের একশ সাধারণ শেয়ারে বিভক্ত হবে। কর্পোরেশনের পরিশোধিত মূলধন হবে ৩৫০ কোটি টাকা। কর্পোরেশনের পরিশোধিত মূলধনের শেয়ারের মধ্যে ন্যূনতম ৫১ শতাংশ সরকারের মালিকানাধীন থাকবে। অবশিষ্ট শেয়ার পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের ভিত্তিতে জনসাধারণের নিকট বিক্রয়ের জন্য নির্ধারণ করা যাবে।

কর্পোরেশনের অনুমোদিত এবং পরিশোধিত মূলধনের প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের আদেশ নির্দেশনা অনুসারে নির্ধারিত হবে।

আইনের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে নৌমন্ত্রী বলেন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন আন্তর্জাতিক নৌ পথে বাণিজ্যিক জাহাজ পরিচালনাকারী একমাত্র জাতীয় প্রতিষ্ঠান। ১৯৭২ সালে এ কর্পোরেশন শুরুর পর থেকে অদ্যাবধি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পণ্যসহ জ্বালানি, সার, খাদ্যশস্য পরিবহন ছাড়াও জাতীয় বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। ১৯৭২ সালের আইনটি যুগোপযোগী করতে সংশোধন ও পরিমার্জনক্রমে বাংলা ভাষায় বাংলাদেশ শিপিং কর্পোরেশন ২০১৭ বিল আনা হয়েছে।

আন্তর্জাতিক নৌপথে নিরাপদ, দক্ষ ও সাশ্রয়ী নৌ-বাণিজ্যিক সেবা প্রদান এবং সংশ্লিষ্ট সহযোগী সব কার্যসম্পাদন কর্পোরেশনের অন্যতম দায়িত্ব। উল্লিখিত কার্যাদি সম্পাদনের মাধ্যমে কর্পোরেশন জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম হবে।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন আইন, ২০১৭ প্রণয়নের ফলে দেশের জাতীয় অর্থনীতিতে গতিশীলতা বৃদ্ধি পাবে।

এইচএস/এএইচ/জেআইএম