ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বছরের মাঝামাঝিতে শুরু হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ২৬ জানুয়ারি ২০১৭

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল পর্যায়ের নির্মাণ কাজ চলতি বছরের মাঝামাঝিতে শুরু হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রস্তুতিমূলক নির্মাণ কাজ এখন শেষ পর্যায়ে। মূল পর্যায়ের কাজ চলতি বছরের মাঝামাঝি শুরু হবে।  

আন্তর্জাতিক রীতি অনুযায়ী পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা ও রক্ষণাবেক্ষণ এবং প্রকল্প ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট জনবলের কাজের প্রকৃতিও ভিন্ন এবং তাদের পৃথক আইনি বাধ্যবাধকতা রয়েছে। এজন্য পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা, রক্ষণাবেক্ষণ এবং প্রকল্প ব্যবস্থাপনার জন্য পৃথক জনবল নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।

রাশিয়ান ফেডারেশনের জেএসসি এটমস্ট্রয় এক্সপোর্ট-এর সঙ্গে স্বাক্ষরিত জেনারেল কনট্রাক্টের অধীন বিদ্যুৎকেন্দ্রের পরিচালনা রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনীয় জনবল প্রশিক্ষণ দেবে রাশিয়ান ফেডারেশন।
 
মন্ত্রী আরও জানান, দেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন এবং নিরাপদে পরিচালনার জন্য আনুমানিক ২৫৩৫ জন জনবল প্রয়োজন। উক্ত জনবলের ১৪২৪ জনকে জেনারেল কনট্রাক্ট-এর অধীনে ২০১৬ সালের শেষ থেকে ২০২২ পর্যন্ত বিভিন্ন সময়ে জব পজিশন এবং জব ফাংশনের ভিত্তিতে আন্তর্জাতিক মানদণ্ডের নিরিখে বিভিন্ন মেয়াদে ঠিকাদারের সহায়তায় প্রয়োজনীয় প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এইচএস/এএইচ/পিআর

আরও পড়ুন