ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাজধানীতে পরিত্যক্ত বাড়ির সংখ্যা ৬৪৭১

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৪ পিএম, ২৬ জানুয়ারি ২০১৭

ঢাকা শহরে ৬ হাজার ৪৭১টি পরিত্যক্ত বাড়ি রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সেলিনা বেগমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এ যাবত ৩৫১টি পরিত্যক্ত বাড়ি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারকে বরাদ্দ দেয়া হয়েছে। তবে সাধারণ মুক্তিযোদ্ধাদের মধ্যে পরিত্যক্ত বাড়ি বরাদ্দ দেয়ার বিধান নেই।

হাবিবুর রহমান মোল্লার অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকার চারপাশে নদীর তীর দখল করে যেসব স্থাপনা ও আবাসন প্রকল্প করা হয়েছে, তা উদ্ধারে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। আইনের আলোকে অবৈধ আবাসন প্রকল্প রোধে রাজউক এ যাবত ৩৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নোটিশ প্রদান, ২২টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের ও ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করাসহ মোবাইল কোর্ট পরিচালনার কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রে তদন্ত কাজে দীর্ঘসূত্রতার কারণে এ ধরনের অপরাধের বিচার প্রক্রিয়া দীর্ঘায়িত হয়। জলাশয় ভরাট রোধকল্পে রাজউকসহ পরিবেশ অধিদফতর, বিআইডব্লিউটিএ, জেলা প্রশাসন এবং ওয়াসা কর্তৃপক্ষের মধ্যে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

এইচএস/আরএস/পিআর

আরও পড়ুন