ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের দাবি

প্রকাশিত: ০৯:৪৭ এএম, ২৫ মার্চ ২০১৫

বাংলাদেশে ২৫ মার্চ রাতের হত্যাযজ্ঞ এবং মুক্তিযুদ্ধ চলাকালে গণহত্যার স্মরণে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা করার দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। বুধবার এ দাবিতে তারা একটি আলোর মিছিল করবে। গণহত্যায় নিহতদের স্মরণে মোমবাতি জ্বালানো হবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সমন্বয়ক শাহরিয়ার কবির বলেছেন, দশবছর ধরেই তারা দেশে ও বিদেশে এই দিনটিকে গণহত্যা দিবস নির্ধারণ করার দাবি জানিয়ে আসছেন।

শাহরিয়ার কবির বলছেন, গত শতাব্দীতে অনেক দেশেই গণহত্যার ঘটনা ঘটেছে, কিন্তু তার অনেক ক্ষেত্রেই বিচার হয়নি। এখনো ক্ষতিগ্রস্তরা বিচারের অপেক্ষায় রয়েছেন।

শুধুমাত্র পঁচিশে মার্চ রাতেই প্রায় একলক্ষ লোককে হত্যা করা হয়েছিল, যা গণহত্যার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ। এ জন্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তারা আহ্ববান জানান যে, এই একটি দিনে মোমবাতি জানিয়ে সব গণহত্যার মানুষকে স্মরণ করা হোক।

দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি চেয়ে তারা জাতিসংঘের কাছেও অনুরোধ জানিয়েছেন। কিন্তু অনুরোধটি দেশের সরকারের তরফ থেকেই আসতে হবে বলে জাতিসংঘ জানিয়েছে।

শাহরিয়ার কবির আরও বলেন, দুর্ভাগ্যের বিষয় এই যে, সরকারের তরফ থেকে এ বিষয়ে কোনো উদ্যোগ আসেনি। বাংলাদেশের গণহত্যার বিষয়টি পশ্চিমা দেশগুলো স্বীকার করে না। সেই স্বীকৃতি আদায় করাও তাদের আন্দোলনের অন্যতম উদ্দেশ্য বলে জানান তিনি।

২৫ মার্চ দিনটিকে আন্তর্জাতিক গণহত্যার দিবস হিসেবে একদিন না একদিন বিশ্বের দেশগুলো গ্রহণ করবে বলে আশা করছে এই কমিটি। সূত্র : বিবিসি

বিএ/পিআর