ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নিবন্ধন বাতিল ও এজেন্সি পরিবর্তন করতে পারবেন হজ গমনেচ্ছুরা

প্রকাশিত: ০২:০৭ পিএম, ২৫ জানুয়ারি ২০১৭

বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৬ সালের হজ গমনেচ্ছু প্রাক নিবন্ধনকারীরা নিবন্ধন বাতিল ও এজেন্সি পরিবর্তন করতে পারবেন। গত বছরের প্রাক নিবন্ধনকারী চল্লিশ হাজারেরও বেশি হজ গমনেচ্ছুদের জন্য এ সুযোগ দিচ্ছে ধর্ম মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, প্রাক নিবন্ধন বাতিল প্রক্রিয়া সম্পন্ন করতে আগ্রহীদের আগামী ৩১ জানুয়ারি (মঙ্গলবার) পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। এছাড়া গত বছর প্রাক নিবন্ধন ও চূড়ান্ত নিবন্ধন করেও যারা হজে যেতে পারেননি তাদের জমাকৃত অর্থ ফেরত দেয়া হবে।

প্রাক নিবন্ধন বাতিলের জন্য অনলাইনে আবেদন করতে হবে। তবে কেউ যদি এজেন্সি পরিবর্তন করতে চান তাহলে অবশ্যই প্রাক নিবন্ধনকারী হজ এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে। প্রাক নিবন্ধন সার্ভারে প্রাক নিবন্ধন বাতিল ও প্রাক নিবন্ধনকারী হজ এজেন্সি পরিবর্তন প্রক্রিয়া ২০১৬ সালের মতো পরিচালিত হবে, যা ধর্ম মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হবে।

বুধবার (২৫ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের (হজ শাখা) এক চিঠিতে বলা হয়, এজেন্সি পরিবর্তনের আবেদন হজ এজেন্সি যদি অনলাইনে না পাঠায় তবে ধর্ম মন্ত্রণালয় তাদের ইউজারের মাধ্যমে হজ এজেন্সি পরিবর্তনের প্রক্রিয়া করবে। সেক্ষেত্রে প্রাক নিবন্ধনকারী তার দালিলিক কাগজসহ পরিচালক, হজ অফিসে আবেদন করতে হবে।

চিঠিতে আরও বলা হয়, হজ এজেন্সি স্থানান্তরের আবেদন ২৯ থেকে ৩১ জানুয়ারির মধ্যে সম্পন্ন করতে হবে। ধর্ম মন্ত্রণালয় সার্ভিস চার্জ কেটে অবশিষ্ট অর্থ ফেরত দেবে।

এমইউ/আরএস/আরআইপি

আরও পড়ুন