ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১ মার্চ থেকে কুয়ালালামপুর রুটে ফ্লাইট চলবে ইউএস-বাংলার

প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ২৩ জানুয়ারি ২০১৭

এবার কুয়ালালামপুরের রুট উদ্বোধনের তারিখ ঘোষণা করেছে দেশের শীর্ষ এয়ারলাইন্স কোম্পানি ইউএস-বাংলা। চলতি বছরের ১ মার্চ থেকে ইউএস-বাংলা কুয়ালালামপুরে ফ্লাইট চালু করবে। ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। প্রাথমিকভাবে ঢাকা থেকে বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালনা শুরু করলেও পরে আরও অগ্রসরমান এয়ারক্রাফট দিয়ে এই রুটটি পরিচালনা করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম।

প্রাথমিকভাবে সপ্তাহে পাঁচদিন ঢাকা থেকে কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালিত হবে। এ রুটে দিনে একাধিক ফ্লাইট পরিচালনার পরিকল্পনাও রয়েছে।

তিনি জানান, ঢাকা-কুয়ালালামপুর রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ১৮ হাজার ১২২ টাকা এবং রিটার্ন ভাড়া ২৫ হাজার ১২০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সব ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত। পাঁচটি ফ্লাইট ঢাকা থেকে রাত ৮টায় কুয়ালালামপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং কুয়ালালামপুরে স্থানীয় সময় রাত ২টায় পৌঁছবে। এছাড়া কুয়ালালামপুর থেকে শনি ও রোববার ব্যতীত প্রতিদিন স্থানীয় সময় রাত ৩টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ভোর ৫টায় ঢাকায় পৌঁছাবে।

বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট ৮টি বিজনেস ক্লাস, ১৫৬টি ইকোনমি ক্লাস’র আসন ব্যবস্থা রয়েছে। এছাড়া শিগগিরই সিঙ্গাপুর, দোহা, গুয়াংজু, রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। ফেব্রুয়ারির মধ্যে আরও একটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানবহরে যুক্ত হতে যাচ্ছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ জুলাই যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স। বর্তমানে সব অভ্যন্তরীণ রুট ছাড়াও আঞ্চলিক রুট কাঠমান্ডু ও কলকাতা এবং মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য মাস্কাটে ফ্লাইট পরিচালনা করছে এই এয়ারলাইন্স। সপ্তাহে প্রায় ২০০টির অধিক অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে ইউএস-বাংলা। যাত্রা শুরু করার পর আড়াই বছরে প্রায় ২০ হাজার ফ্লাইট পরিচালনা করেছে, যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড।

আরএম/জেডএ/আরআইপি