ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকা উত্তরের ১৫৩ ভবন ঝুঁকিপূর্ণ

প্রকাশিত: ০১:৪৬ পিএম, ১৭ জানুয়ারি ২০১৭

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সাত স্থানে বরাদ্দকৃত নিজস্ব ১২টি ও ব্যক্তি মালিকানাধীন ১৪১টি ভবন ঝুঁকিপূর্ণ। মোট ১৫৩টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে উত্তর সিটিতে। ডিএনসিসি ও রাজউক কর্তৃক সম্প্রতি এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর গুলশান সেন্টার পয়েন্ট এর ডিএনসিসির সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন ডিএনসিসির মেয়র আনিসুল হক। এসময় নিজস্ব ১২টি মার্কেটের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও রাজউকের করা জরিপের তথ্য অনুযায়ী, গুলশান-১ কাঁচা মার্কেট, গুলশান-২ কাঁচা মার্কেট (উত্তর), গুলশান-২ পাকা মার্কেট, খিলগাঁও তালতলা মার্কেট, খিলগাঁও সুপার মার্কেট, কারওয়ানবাজার আড়ত ভবন, কারওয়ানবাজার-১ নং ভবন মার্কেট, কারওয়ানবাজার কাঁচাবাজার মার্কেট, কারওয়ানবাজার-২ নং ভবন মার্কেট, মোহাম্মদপুর টাউন হল পাকা মার্কেট, মোহাম্মদপুর টাউন হল কাঁচাবাজার মার্কেট ও গাবতলীর প্রান্তিক সুপার মার্কেট।

আসিনুল হক বলেন, আদালতের নির্দেশনা থাকায় এসব ঝুঁকিপূর্ণ ভবন উচ্ছেদ করা যাচ্ছে না। কিন্তু এসব ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলে নতুন ভবন নির্মাণ করার মতো ব্যবস্থা নেয়া সম্ভব না হলে প্রাণঘাতির ঝুঁকি থেকে যায়। সমাধানের পথ একটাই, ঝুঁকিপূর্ণ ভবন ছাড়ুন। নতুবা এর দায় নেবে না সিটি কর্পোরেশন।

শুধু চিঠি দিয়ে কিংবা নোটিশ দিয়েই সিটি কর্পোরেশন দায় এড়াতে পারে এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘আমরা তো মারামারি করতে পারি না কিংবা জোর করে ব্যবসায়ীদের বেরও করে দিতে পারি না। অথবা বুলডোজার দিয়ে ভেঙে দিতে পারি না। তাহলে সমাধান কি সেটা ব্যবসায়ীরাই ঠিক করুক।’

জেইউ/জেএইচ/আরআইপি