ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

যানজট নিরসনে যোগাযোগ মন্ত্রণালয়ের ১৫ সিদ্ধান্ত

প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ০১ জুলাই ২০১৪

ঈদকে সামনে রেখে রাজধানীসহ সারাদেশের সড়ক ও মহাসড়কের যানজট নিরসনে ১৫টি সিদ্ধান্ত নিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়। এসব সিদ্ধান্ত আগামী ১১ জুলাইয়ের মধ্যে বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার সচিবালয়ে যানজট নিরসনে করণীয় বিষয়ক সভায় এসব সিদ্ধান্ত হয়।

সভার সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- রাজধানীর যানজট নিরসনে মগবাজার-বাংলামোটর-মৌচাক-শান্তিনগর-সাতরাস্তা সড়ক অবিলম্বে যান চলাচল উপযোগী করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন এই নির্দেশনা বাস্তবায়ন করবে। ঈদের আগে ফ্লাইওভার নির্মাণ কার্যক্রম সাময়িক বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। যাত্রাবাড়িতে মেয়র হানিফ ফ্লাইওভারের নীচের সড়ক অবিলম্বে চলাচল উপযোগী করতে হবে।

এছাড়া রাজধানীর শান্তিনগরসহ অনেক এলাকার রাস্তায় বড় বড় গর্ত রয়েছে এগুলো অবিলম্বে মেরামত করতে হবে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়ও বিভিন্ন রাস্তায় কাটাকাটি- খোড়াখুঁড়ির কাজ চলছে। এগুলো ঈদের আগে আপাতত বন্ধ রাখতে হবে। আর যেসব রাস্তায় খোড়াখুঁড়ি করা হয়েছে, সেই ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো মেরামত করতে হবে। ঢাকা ওয়াসা এই রাস্তা কাটায় বিধায় তারাই এই মেরামতের কাজ করবে।

রাজধানীর বাইরে দেশের সব মহাসড়কের ক্ষতিগ্রস্ত জায়গাগুলো মেরামত করতে হবে। বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম, জয়দেবপুর-ময়মনসিংহ এবং টাঙ্গাইল সড়কের মেরামত কাজ ত্বরান্বিত করবে সড়ক ও জনপথ অধিদফতর।

ঈদের আগে ৭ দিন এবং পরে ৩ দিন মাওনা, চন্দ্রামোড়, কালিহাতি, জয়দেবপুর ইত্যাদি গুরুত্বপূর্ণ সড়কে চলমান উন্নয়ন কাজ বন্ধ রাখতে হবে। লঙ্কর-ঝক্কর মার্কা যানবাহন যেনো রাস্তায় চলতে না পারে সেজন্য পদক্ষেপ নেবে বিআরটিএ। পুরনো যানবাহন চালাতে হলে প্রয়োজনীয় মেরামত কাজ সম্পূর্ণ করেই নামাতে হবে।

সভা শেষে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন,  গৃহীত পদক্ষেপ কতটুকু বাস্তবায়ন হলো তা পর্যালোচনা করে ১১ জুলাই ফের বৈঠক করা হবে। বৈঠকে সিদ্ধান্তগুলো কোন কোন সংস্থা বাস্তবায়ন করবে তারও নির্দেশনা দেওয়া হয়েছে।