ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডিএসসিসি সিদ্ধান্তে অটল : সাঈদ খোকন

প্রকাশিত: ০১:০৪ পিএম, ১৫ জানুয়ারি ২০১৭

নগরীর ফুটপাত থেকে হকার উচ্ছেদ ও হলিডে মার্কেট চালুর বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন যে সিদ্ধান্ত নিয়েছে সে সিদ্ধান্তে এখনও অটল বলে জানিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেন, রাজধানীর গুলিস্তান, মতিঝিল ও রমনা এলাকায় সরকারি কর্মদিবসে সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ফুটপাতে কোনো হকার বসতে দেয়া হবে না। এ বিষয়ে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে সিটি কর্পোরেশন সে সিদ্ধান্তে অটল রয়েছে। জনগণের চলাচলের পথ ফুটপাত যদি না ছাড়া হয় তাহলে দক্ষিণ সিটি কর্পোরেশনের অভিযান অব্যাহত থাকবে।

রোববার বিকেলে গুলিস্তান ও মতিঝিল এলাকায় উচ্ছেদ অভিযান শেষে এক সংবাদ সম্মেলনে মেয়র এ কথা বলেন। তিনি বলেন, আমরা যেকোনোভাবে হোক নগরীর ফুটপাত খালি করবো। এজন্য আমরা হকারদের তালিকা করেছি। তাদের পুনর্বাসনের চেষ্টা করছি। হলিডে (ছুটির দিন) মার্কেট ঘোষণা করেছি। এরপরও যদি কেউ রাস্তা না ছাড়ে তাহলে তাদের বিরুদ্ধে অভিযান চলবে।

এর আগে গত ১১ জানুয়ারি দুপুরে নগর ভবনে হলিডে মার্কেট চালু ও হকার সমস্যা নিয়ে হকার নেতাদের সঙ্গে এক বৈঠক শেষে মেয়র রোববার থেকে গুলিস্তান, মতিঝিল ও রমনা এলাকায় কোনো হকার বসতে দেয়া হবে না বলে ঘোষণা দেন।

মেয়র বলেছেন, সাপ্তাহিক কর্মদিবসে গুলিস্তান, মতিঝিলসহ ঢাকার যেকোনো এলাকায় জনগণের চলাচলের পথে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করতে দেয়া হবে না।

অফিস ছুটির দেড় ঘণ্টা পর অবস্থানভেদে হকাররা তাদের ব্যবসা করতে পারবে। এছাড়া সিটি কর্পোরেশনের হকার তালিকার মধ্যে কেউ পেশা ছেড়ে চাকরি কিংবা বিদেশ যেতে আগ্রহী হলে তাদের চাকরি দিতে সিটি কর্পোরেশন সহযোগিতা করবে।

মেয়র জানান, ডিএসসিসি সপ্তাহে একদিন হলিডে মার্কেট নির্ধারণ করেছে। কথা এসেছে, সপ্তাহে মাত্র একদিনের ব্যবসা দিয়ে হকারদের তো পরিবার চলবে না। এরপর শুক্রবারের পাশাপাশি শনিবারও হলিডে মার্কেট চালু করতে দেয়া যায় কিনা সে বিষয়ে চিন্তাভাবনা করছি। এক্ষেত্রে শনিবার যেসব এলাকায় অফিস-আদালত ছুটি সেসব এলাকায় ডিএসসিসি হলিডে মার্কেট চালু করতে পারে।

এমএসএস/ওআর/পিআর

আরও পড়ুন