ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভুলে ভরা পাঠ্যপুস্তক প্রত্যাহারের দাবি

প্রকাশিত: ১০:১১ এএম, ১৫ জানুয়ারি ২০১৭

ভুলে ভরা, সাম্প্রদায়িক ও বৈষম্যমূলক পাঠ্যপুস্তক অবিলম্বে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। রোববার সকালে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ভবনে মানববন্ধন শেষে এ দাবি জানান উদীচী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, বাংলাদেশ মহিলা পরিষদ, খেলাঘর, জনউদ্যোগসহ বেশ কয়েকটা সমমনা সংগঠনের নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, পরিকল্পিতভাবে শিক্ষাব্যবস্থা ধ্বংসের ষড়যন্ত্র চলছে। বর্তমান সরকার একদিকে জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলছে, অন্যদিকে পাঠ্যপুস্তকে ঢুকিয়ে দিচ্ছে জঙ্গিবাদের সুপ্ত উপাদান। সরকারের এ সিদ্ধান্তের কারণে দেশের শিক্ষাব্যবস্থা আজ ধ্বংসের মুখে। ভবিষ্যৎ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা থেকে দূরে সরানোর উদ্দেশে পাঠ্যপুস্তকের ভুলগুলো ইচ্ছাকৃতভাবে করা হয়েছে বলে দাবি করেন তারা।

সংগঠনের নেতারা বলেন, এ পাঠ্যপুস্তকে যে সুপরিকল্পিতভাবে সাম্প্রদায়িকতা চাষ করা হচ্ছে তা ভবিষ্যৎ বাংলাদেশকে নিয়ে যাবে জঙ্গিবাদের আরও ভয়াল অন্ধকারে। সরকার হেফাজত-জামায়াত-চরমোনাইয়ের পরিকল্পনা বাস্তবায়ন করছে।

সমাবেশে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন উদীচীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন। তিনি বলেন, দাবি আদায়ে ৩০ জানুয়ারি পর্যন্ত আমরা বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজ, শিক্ষাবিদসহ সমাজের বিশিষ্টজনদের সঙ্গে মতবিনিময় করবো। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে লিফলেট বিতরণ করবো। এর মধ্যে যদি দাবি না মানা হয় তাহলে ৩১ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও করে স্মারকলিপি প্রদান করা হবে।

উদীচীর সভাপতি ড. শফিউদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন জন উদ্যোগের সদস্য সচিব তারিক হোসেন মিঠুন, গণজাগরণ মঞ্চের একাংশের সংগঠক আকরামুল হক, জীবনানন্দ জয়ন্ত, খেলাঘর-এর সদস্য আতিকুল হক খান, যুব ইউনিয়নের সাবেক সভাপতি আব্দুল্লাহিল কাফি, ছাত্র ইউনিয়নের সভাপতি লাকি আক্তার প্রমুখ।

এআর/বিএ/জেআইএম