ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রাথমিকে বৃত্তি পেল ৫৪৪৮১ জন

প্রকাশিত: ০৮:০৭ এএম, ১৫ মার্চ ২০১৫

২০১৪ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির ফল ঘোষণা করা হয়েছে। এবাব বৃত্তিপ্রাপ্তদের সংখ্যা ৫৪ হাজার ৪৮১ জন। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তির ফল ঘোষণা করা হয়েছে।

রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বৃত্তির ফল ঘোষণা করেন।

এ সময় মন্ত্রী বলেন, ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ২১ হাজার ৯৮৩ জন বৃত্তি পেয়েছে। এর মধ্যে ১০ হাজার ৯৪১ জন ছাত্র ও ১১ হাজার ৪২ ছাত্রী। সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৪০৭ জন। এর মধ্যে ছাত্র ১৫ হাজার ৭০১ জন ও ১৫ হাজার ৭০৬ জন ছাত্রী।

সম্পূরক বৃত্তি পেয়েছে এক হাজার ৯১ জন। এর মধ্যে ছাত্র ৫৪৭ ও ছাত্রী ৫৪৪ জন। সারাদেশে সর্বোচ্চ বৃত্তিপ্রাপ্ত ১০টি বিদ্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে ১৪৫ জন বৃত্তি পেয়েছে।

মন্ত্রী আরও বলেন, প্রাথমিক বৃত্তির ফলাফল দুপুর ২টা থেকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) থেকে সংগ্রহ করা যাবে।

মোবাইলে বৃত্তির ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে ‘থানার কোড’ লিখে স্পেস দিয়ে ‘রোল নম্বর’ লিখে স্পেস দিয়ে ‘পাসের বছর লিখে’ ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই জানা যাবে ফল।

এছাড়া ফলাফল মোবাইল এ্যাপসের মাধ্যমে জানা যাবে। যে কোন google play store থেকে primary terminal Result লিখে সার্চ দিলে এ্যাপসটি পাওয়া যাবে।

বিএ/এমএস