ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৪ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

প্রকাশিত: ০৯:০৬ পিএম, ১৩ আগস্ট ২০১৪

এবার এইচএসসি পরীক্ষায় দেশের ২৪ প্রতিষ্ঠানে কোন শিক্ষার্থী পাস করেনি। তবে গত বছরের তুলনায় শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে একটি। এছাড়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে।

এইচএসসি ও সমমানের পরীক্ষার পরিসংখ্যানে দেখা যায়, এবারের পরীক্ষায় এক হাজার ১৪৭ প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী পাস করেছে। আর গত বছর কেউ পাস করতে পারেনি এরকম  প্রতিষ্ঠান ছিল ২৫টি। ৮ সাধারণ শিক্ষা বোর্ডের ২১টি শূন্য পাস প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানের মধ্যে ঢাকায় একটি ও রাজশাহী বোর্ডে দুটি। এছাড়া যশোর বোর্ডে ৮, চট্টগ্রাম বোর্ডে ১, বরিশাল বোর্ডের ২ ও দিনাজপুর বোর্ডে ৭ প্রতিষ্ঠানের সবাই ফেল করেছে। তবে কুমিল্লা ও সিলেট বোর্ডে কোনো শূন্য পাস প্রতিষ্ঠান নেই। আর মাদ্রাসা বোর্ডে তিনটি শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে শিক্ষা বোর্ডগুলোর মধ্যে এগিয়ে আছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ৫১ প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া রাজশাহী বোর্ডে ১৫, কুমিল্লা বোর্ডে ৮, যশোর বোর্ডে ৫, চট্টগ্রাম বোর্ডে ৩, বরিশাল বোর্ডে ১, সিলেট বোর্ডে ১০ ও দিনাজপুর বোর্ডে ১৭টি  প্রতিষ্ঠানে এবার শতভাগ পাস করেছে।
অন্যদিকে মাদ্রাসা বোর্ডে ৮৫৯টি  এবং কারিগরি বোর্ডে ১৭৮ প্রতিষ্ঠানে সব শিক্ষার্থী পাস করেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ ফলাফল প্রকাশ করে বলেন, পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন প্রভাব পড়েনি। জিপিএ-৫ এর সংখ্যা বৃদ্ধি এবং শূন্য পাসের সংখ্যা কমে আসায় সন্তোষ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।