ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সোনালী ব্যাংকের ঋণ কেলেংকারি : ক্ষুব্ধ সংসদীয় কমিটি

প্রকাশিত: ০২:৩৯ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৬

সোনালী ব্যাংকের ঋণ কেলেংকারি নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে। সোনালী ব্যাংকের ঋণ কেলেংকারি সম্পর্কিত সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদন নিয়ে আলোচনার সময় এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানায় কমিটি।

বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, হলমার্ক কেলেংকারিসহ তৎকালীন সমসাময়িক ঘটনাসমূহের বিবেচনায় নিয়ে ব্যাংক ব্যবস্থা অধিকতর নিরাপদ করার লক্ষ্যে ২০১৩ সালে ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ সংশোধন করা হয়েছে।

ব্যাংকের নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, ঝুঁকি ব্যবস্থাপনা, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ, নিরীক্ষা পরিপালনের জন্য পরিচালনা পর্ষদকে দায়বদ্ধ করা হয়েছে। এছাড়া ব্যাংক ব্যবস্থা উন্নয়নে অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশ ব্যাংক সময়ে সময়ে বিভিন্ন সার্কুলারের মাধ্যমে ব্যাংকসমূহকে নির্দেশনা প্রদান করে আসছে বলে জানানো হয়েছে।

বৈঠকে হলমার্ক গ্রুপভুক্ত প্রতিষ্ঠান সমূহের বন্ধকীকৃত সম্পত্তি নিরপেক্ষ একটি প্রতিষ্ঠানকে দিয়ে যাচাই করে মূল্য নির্ধারণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। আর হলমার্ক গ্রুপভুক্ত প্রতিষ্ঠান সমূহের বন্ধকীকৃত সম্পত্তি ভাগ ভাগ করে দরপত্র আহবানের পরামর্শ দেয়া হয়েছে।

এছাড়া সরকারি ব্যাংকগুলোর যে কোনো প্রতিষ্ঠানের অনুকূলে ঋণ বরাদ্দের পূর্বে সংশ্লিষ্ট ব্যাংকের আইনজীবীর অনুমোদন নেয়া এবং সরকারি ব্যাংকগুলোর সকল শাখাকে অনলাইন ব্যাংকিং ব্যবস্থা চালুর সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস, সুকুমার রঞ্জন ঘোষ, শাহানারা বেগম ও এ টি এম আব্দুল ওয়াহাহব এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসএইচএস/এমএস