ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আরো ৫০ হাজার পুলিশ নিয়োগ দিবে সরকার : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত: ০২:১৮ পিএম, ১২ মার্চ ২০১৫

বাংলাদেশের পুলিশের জনবল আরো ৫০ হাজার বৃদ্ধির পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ২০০৯-২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে ৩১ হাজার ৭৪৪টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। জননিরাপত্তা নিশ্চিত ও আইন-শৃংখলা নিয়ন্ত্রণে পুলিশের সক্ষমতা বৃদ্ধিকল্পে বাংলাদেশ পুলিশের জনবল বৃদ্ধি ও বিশেষায়িত ইউনিট গঠনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার আইন-শৃংখলা রক্ষা এবং জনগণের সম্পদ ও জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পুলিশ দেশের আইন-শৃংখলা রক্ষা এবং জনগণের সম্পদ ও জীবনের নিরাপত্তা বিধানকল্পে নিরলসভাবে কাজ করছে।

আসাদুজ্জামান খান বলেন, বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে নতুন ইউনিট ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, রংপুর রেঞ্জ, রেঞ্জ রিজার্ভ ফোর্স, রংপুর, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ২টি স্পেশাল সিকিউরিটি এন্ড প্রটেকশন ব্যাটালিয়ন, ট্যুরিস্ট পুলিশ, নৌ পুলিশ এবং র‌্যাবের ২টি নতুন ব্যাটালিয়ন গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, ৩০টি ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, ৩০টি নতুন থানা ও ৬৪টি তদন্তকেন্দ্র স্থাপনসহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামো সংস্কার করা হয়েছে। এছাড়া কার্যকরভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনের উদ্দেশ্যে বাংলাদেশ পুলিশের একটি নতুন বিশেষায়িত ইউনিট, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেন্টার প্রতিষ্ঠা, রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ইউনিট গঠন এবং এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের জনবল বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আসাদুজ্জামান খাঁন বলেন, বিশ্বায়নের প্রেক্ষাপটে সর্বোচ্চ জননিরাপত্তা নিশ্চিতকল্পে অপরাধ দমন ও আইন-শৃংখলা নিয়ন্ত্রণে পুলিশের ভূমিকা জনবান্ধব ও সময়োপযোগী করা অপরিহার্য। এ লক্ষ্যে জনশৃংখলা নিরাপত্তা সামগ্রির মান প্রমিতকরণসহ অস্ত্র-গোলাবারুদ, যানবাহন, যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জামাদির মান আধুনিক ও যুগোপযোগী করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ পুলিশের সেবার মান আরো উন্নত করার লক্ষ্যে দেশে ও বিদেশে পুলিশ কর্মকর্তা ও সদস্যদের আইন-শৃংখলা রক্ষা, নিরাপত্তা, সন্ত্রাস দমন কৌশল ও তথ্য প্রযু্িকতসহ বহুমুখী প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী।

আসাদুজ্জামান খান বলেন, সকল প্রকার অপরাধী তথা-জঙ্গি, সন্ত্রাসী, চাঁদাবাজ, ওয়ারেন্টভুক্ত ও সাজাপ্রাপ্ত আসামিসহ নিয়মিত মামলার আসামি গ্রেফতার, অবৈধ অস্ত্র ও বিস্ফোরক এবং মাদকদ্রব্যসহ সব ধরনের অবৈধ মালামাল/দ্রব্য উদ্ধারকল্পে অব্যাহতভাবে পুলিশের অভিযান পরিচালিত হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, পবিত্র ঈদুল ফিতর, ইদুল আজহা, বিশ্ব ইজতেমা, মহররম, শারদীয় দুর্গাপূজা, জন্মাষ্টমী, বড়দিন, বৌদ্ধ পূর্ণিমাসহ বিভিন্ন ধর্মীয় উৎসব এবং ১ বৈশাখ, থার্টি ফার্স্ট নাইট, বইমেলা, আন্তর্জাতিক বাণিজ্য মেলা, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইভেন্টসহ আইসিসি টি-২০ বিশ্বকাপ, এশিয়া কাপ প্রভৃতি পুলিশ বাহিনীর সমন্নয়ে নিরাপদে সম্পন্ন হয়েছে।

আরএস/আরআই