ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গুণী ব্যক্তিদের পদক দিয়ে যাত্রা শুরু করলো ‘হুজ হু’

প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৬

স্ব-স্ব ক্ষেত্রে অবদানের জন্য ১২ গুণী ব্যক্তিকে পদক দেয়ার মধ্য দিয়ে বাংলাদেশে যাত্রা শুরু করলো ‘হুজ হু’ (WHO`S WHO)। শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য, ক্রীড়া, কৃষি, সাংবাদিকতা, বাণিজ্য এবং নারী উদ্যোক্তাদের ‘হুজ হু বাংলাদেশ ২০১৬’ এ পদক প্রদান করা হয়।

মঙ্গলবার রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেন। অনুষ্ঠানে আব্দুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মানা প্রদান করা হয়।

এছাড়া অন্য পদকপ্রাপ্তরা হলেন- সামাজিক কর্মকাণ্ডে স্যার ফজলে হোসেন আবেদ, সাংবাদিকতায় তোয়াব খান, শিক্ষায় প্রফেসর ড. আনিসুজ্জামান, কৃষিতে শাইখ সিরাজ, শিল্প ও সংস্কৃতিতে সানজিদা খাতুন, শিল্প ও সাহিত্যে হাসান আজিজুল হক, ক্রীড়ায় আকরাম খান, শিল্প-বাণিজ্যে রহিমআফরোজ গ্রুপের পরিচালক নিয়াজ রহিম, উদ্যোক্তা হিসেবে এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস-উদ-দৌলা, নারী উদ্যোক্তা হিসেবে ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী এবং প্রবাসী বাংলাদেশি বিভাগে ব্যারিস্টার মোয়ার হোসেন।

পদক প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি এবং ‘হুজ হু বাংলাদেশ’র প্রধান উপদেষ্টা ড. এ কে আবদুল মোমেন, হুজ হু বাংলাদেশের প্রধান নির্বাহী পরিচালক নাজিনুর রহমান, নির্বাহী পরিচালক এসএম আলতাফ হোসেন, পরিচালক রুখসানা রহমান, পরিচালক এনামুল হক এনাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘হুজ হু’ ১৮৪৯ সাল থেকে যুক্তরাজ্যসহ বিশ্বের গুণী ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী প্রকাশ এবং পদক প্রদান করে আসছে। এখন পর্যন্ত বিশ্বে ৩৩ হাজার গুণী ব্যক্তির জীবনী প্রকাশ করেছে হুজ হু। বাংলাদেশে এবারই প্রথম পদক প্রদান করা হলো। এখন থেকে প্রতি বছর ডিসেম্বরে এ পদক প্রদান করা হবে বলে জানা গেছে।

এমইউএইচ/আরএস/আরআইপি